অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইরাকের মসুলে আরো ২৩২ জনকে হত্যা করল আইএস জঙ্গি

0
253803_1
.

ইরাকের মসুল শহরে ফের আইএস জঙ্গিরা অন্তত ২৩২ জনকে নৃশংসভাবে হত্যা করেছে। এর আগে জঙ্গিরা ২৮২ জনকে গুলি করে হত্যা করে যাদের মধ্যে অধিকাংশই ছিল শিশু। যৌথ বাহিনীর ঘেরাওয়ের মুখে জঙ্গিরা যে হাজার হাজার সাধারণ মানুষকে আটকে রেখে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে তাদের মধ্যে থেকে ওই ২৩২ জনকে হত্যা করা হয়েছে। জাতিসংঘ এ হত্যাকাণ্ডে বিষয়টি নিশ্চিত করেছে। সিএনএন

বুধবার আইএস জঙ্গিরা মসুলে ওই মর্মান্তিক হত্যাকা- ঘটায়। জাতিসংঘের একজন মুখপাত্র রাভিনা শামদাসানি জানান, জঙ্গিরা তাদের কথা না শোনায় সাধারণ মানুষ হত্যাযজ্ঞে মেতে উঠেছে। দক্ষিণ মসুলের হাম্মাম আল-আলিল এলাকায় ৪২ জনকে হত্যা করে জঙ্গিরা। একই দিন আরো ১৯০ জন, যারা ইরাকের সাবেক নিরাপত্তা কর্মী ছিল তাদের আইএস’এর সঙ্গে যোগ দিতে বললে তারা তা অস্বীকার করায় সবাইকে হত্যা করা হয়। মসুলের কাছে আল ঘাজলানি ঘাঁটিতে ওই হত্যাকা- ঘটে। এ ঘটনার আগের দিন মঙ্গলবার আরো ২৪ সাবেক ইরাকি নিরাপত্তা কর্মীকে হত্যা করে জঙ্গিরা।

গত ১৭ অক্টোবর আইএস জঙ্গিরা হাজার হাজার নারী,পুরুষ ও শিশুকে আটক করে মানব ঢাল হিসেবে ব্যবহার করতে শুরু করে। রাভিনা শামদাসানি জানান, যৌথ বাহিনী মসুল ঘিরে ফেলতে শুরু করলে জঙ্গিরা সাধারণ মানুষকে এভাবে জিম্মি করে।

এদিকে ইরাকের যৌথ বাহিনী বর্তমানে মসুলের দক্ষিণ দিক থেকে শহরে ঢুকে পড়ার চেষ্টা করছে। নিনেভা প্রদেশের একজন কাউন্সিল সদস্য আব্দুলরহমান ওয়াগা সিএনএনকে জানান, যৌথ বাহিনী ইতিমধ্যে শুরা শহরটি পুনরুদ্ধার করেছে। যেটি দক্ষিণ মসুল থেকে ৩০ কিলোমিটার দূরে। কিন্তু দক্ষিণ মসুলে অন্তত ৬ হাজার সাধারণ মানুষকে জিম্মি করে রেখেছে আইএস জঙ্গিরা। এসব এলাকায় পেতে রাখা বোমা উদ্ধার করে যৌথ বাহিনীকে মসুলের দিকে অগ্রসর হতে হচেছ। তবে হাম্মাম আল-আলিল শহরের ৯০ ভাগ এলাকা যৌথ বাহিনী ও ফেডারেল পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।