অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হালদাতে একের পর এক হত্যা করা হচ্ছে ডলফিন

0
.

দেশের রুই জাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে নৃশংস কায়দায় একটি ডলফিনকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। 

আজ শুক্রবার সকালে রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের জিয়া বাজার এলাকার ছায়ারচর নামক স্থানে ডলফিনটির ক্ষতবিক্ষত দেহ পড়ে থাকতে দেখা যায়।

তবে কে বা কারা এই ঘটনার সঙ্গে জড়িত সে বিষয়ে কিছু জানা যায়নি। ডলফিনেরে নিরাপদ বিচরণ ক্ষেত্র হিসেবে পরিচিত হালদা নদীতে একের পর এক ডলফিনের মৃত্যুকে আশনি সংকেত হিসেবে দেখছেন পরিবেশবাদীরা।

.

তথ্যমতে, এটি নিয়ে এ পর্যন্ত ২৪টি ডলফিনের মৃত্যু হলো। ৫ ফুট ২ ইঞ্চি দৈর্ঘ্যর এবং ৫২ কেজি ওজনের ডলফিনটিকে মাথা বরাবর আড়াআড়িভাবে এবং ঘাড় থেকে লেজ পর্যন্ত দৈর্ঘ্য বরাবর কাটা হয়েছে। হত্যাকাণ্ডের চিহ্ন বিগত সময়ের মৃত ডলফিনগুলোর চেয়ে নতুন।

আজ সকালের দিকে সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গে আইডিএফ কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে মৃত ডলফিনটি উদ্ধার করে গড়দুয়ারা এলাকায় নিয়ে আসে। পরীক্ষা-নিরীক্ষার পর সেটি মাটি চাপা দেয়া হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক প্রফেসর ড. মনজুরুল কিবরিয়া জানান, উদ্ধার করা ডলফিনের মাথা বরাবর আড়াআড়িভাবে এবং ঘাড় থেকে লেজ পর্যন্ত দৈর্ঘ্য বরাবর কাটা। ধারণা করা হচ্ছে, জেলেরা জাল ফেলে ডলফিনটি নদী থেকে ধরে ডাঙায় আনে। লোকজন দেখে ফেলায় ডলফিনের চর্বি শরীর থেকে কেটে নিয়ে তারা পালিয়ে যায়।’

তিনি বলেন, এর আগে হালদা নদী থেকে ভাসমান অবস্থায় ২৩টি মরা ডলফিন উদ্ধার করা হয়েছে। কোনোটিকে এভাবে কেটে হত্যা করা হয়নি। ডলফিন নদী থেকে ধরে কেটে হত্যা করা এই প্রথম।