অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১৮০ বছরের গৌরবোজ্জ্বল মাইলফলক অতিক্রম করলো চট্টগ্রাম কলেজিয়েট স্কুল

1
colligiet
.

১৮০ বছরের গৌরবোজ্জ্বল মাইলফলক অতিক্রম করেছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল। ১৮৩৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে প্রতিষ্ঠানটি এ পর্যন্ত সুদীর্ঘ সময় ধরে আলোকবর্তিকা হয়ে সমহিমায় আলো ছড়াচ্ছে দেশে-বিদেশে।

প্রতিষ্ঠানটির গৌরবোজ্জ্বল ১৮০ বছর পূর্তি উপলক্ষে গ্রহণ করা হয়েছে তিন দিনব্যাপী কর্মসূচি। আগামী ২৩, ২৪ ও ২৫ ডিসেম্বর এ কর্মসূচি উদযাপিত হবে।

14858674_1172664736157883_8601835_o-2-1
.

শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ১৮০ পূর্তি ও পুনর্মিলনী উদযাপন পরিষদের আহ্বায়ক আমীর হুমাযুন মাহমুদ চৌধুরী।

কলেজিয়েট স্কুলের প্রাক্তন ছাত্রদের সংগঠন ‘চট্টগ্রাম কলেজিয়েটস’র ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আমীর হুমাযুন মাহমুদ চৌধুরী বলেন, ১৯৮৪ সালে প্রাক্তন ছাত্রদের সংগঠন কলেজিয়েটস গঠনের পর ১৯৯০ সাল থেকে ধারাবাহিকভাবে এ পুনর্মিলনীর আয়োজন করে আসছে তারা। আনন্দ-বেদনার ফেলে আসা স্মৃতির সাথে আজকের ভাবনা সব মিলিয়ে এবারের ১৮০বছর পূর্তি ও পূনর্মিলন উৎসবের আয়োজন। ২০১১ সালে সফলতার সঙ্গে তিন দিনব্যাপী ১৭৫ বছর পূর্তি উৎসব পালন করা হয়। এ বছর গ্রহণ করা হয়েছে তিনদিনের বর্ণাঢ্য অনুষ্ঠানমালার।

bd07668ceb5de044faa155456dfd0513-4
.

তিনি আরো জানান, নোবেল বিজয়ী এবং কলেজিয়েট স্কুলে প্রাক্তন ছাত্র ডঃ মো. ইউনুছ অুনষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকতে পারেন বলে জানান।

সংবাদ সম্মেলনে সংক্ষিপ্ত বক্তব্যে স্কুলের সভাপতি ও দৈনিক আজদীর সম্পাদক এম.এ.মালেক বলেন, কলেজিয়েট স্কুল বিগত দিনের মতো অসুস্থ্যও দরিদ্র শিক্ষক,ছাত্র-ছাত্রীদের এবং কর্মচারী সহায়তাদানের জন্য কলেজিয়েট কল্যান ট্রাস্ট গঠন বেশ যুগান্তকারী পদক্ষেপ। তিনি বলেন,বৃট্রিশ আমলের (১৮৩৬)সালে প্রতিষ্টিত কলেজিয়েট স্কুলের গৌরব আজ সারাদেশ ছড়িয়ে আলোকিত করছে বহু দেশকেই।

muhammad_yunus_at_chittagong_collegiate_school-615x345
.

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অধ্যাপক সেলিম জাহাঙ্গীর, নুরুল আমিন খাঁ, মো. মোস্তাক হোসাইন, আ.ন.ম ওয়াহিদ দুলাল, প্রকৌশলী কামরুল ইসলাম, আশরাফুল আনোয়ার হিরন প্রমুখ।

১ টি মন্তব্য
  1. Sheikh Khurshan বলেছেন

    Congratulations. সাথে এ স্কুলের ছাত্র পরম শ্রদ্ধা ভাজন নোবেল জয়ী ডঃ মুহাম্মদ ইউনূস কে ও শ্রদ্ধা জানাই,
    Editor, Bangle News, USA