করোনা: জাতিসংঘের সাধারণ অধিবেশন নিয়ে খোঁজা হচ্ছে ‘হচ্ছে ‘ বিকল্প’ পদ্ধতি

0
.

করোনা ভাইরাসের মহামারির কারণে নিউ ইয়র্কে সেপ্টেম্বরে এবার জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনে বিশ্ব নেতাদের ও হাজার হাজার অংশগ্রহণকারীদের সম্মিলন নাও হতে পারে বলে জানা গেছে।

এ নিয়ে ফ্রান্সভিত্তিক ম্যাগাজিন ‘প্যারিস-ম্যাচ’কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন অনিশ্চয়তার কথা জানিয়েছেন খোদ জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তবে ডিজিটাল টেকনোলোজির মাধ্যমে অধিবেশন সম্পন্নের জন্য ‘বিভিন্ন বিকল্প’ খোঁজা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

জাতিসংঘের বেশ কয়েকজন দূত এরই মধ্যে জানিয়েছেন, এবারের সাধারণ অধিবেশন সম্পন্ন হতে পারে ভিডিও কনফারেন্সে। বিশ্ব শান্তির জন্য প্রতিষ্ঠিত সংস্থাটি এবার ৭৫ বছরে পা দেবে।

এবারের জাতিসংঘের অধিবেশন নিশ্চিতভাবে ‘ভিন্নধর্মী’ হবে এবং এতে তেমন শারীরিক উপস্থিতি থাকবে না বলে নাম প্রকাশ না করা শর্তে একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন।

করোনা ভাইরাস পুরোপুরি বিতাড়িত না হলেও নিউ ইয়র্কের ম্যানহাটনে ‘বিশাল এই সমাবেশ’ আয়োজন জাতি সংঘের পক্ষে সম্ভব নয় বলে মনে করেন ওই কূটনীতিক।

করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যু উভয় তালিকাতেই শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটির এই মহামারি এপিসেন্টার নিউ ইয়র্ক। ওখানে প্রতিদিনই কভিড-১৯ এ অনেক মানুষের মৃত্যু হচ্ছে। মার্চের মাঝামাঝি থেকেই নিউ ইয়র্কে লকডাউন চলছে।

যদিও নিউ ইয়র্কেই অবস্থিত জাতি সংঘের প্রধান কার্যালয়। জাতিসংঘের প্রধান কার্যালয় খোলা রাখা হলেও কর্মকর্তা-কর্মচারী ও কূটনীতিকদের অধিকাংশই কাজ করছেন বাসা থেকে। এর মধ্যে নিরাপত্তা পরিষদ ও সাধারণ পরিষদের সভাগুলো হচ্ছে ভিডিও কনফারেন্সে। এভাবে জুন পর্যন্তই কাজ চালিয়ে যেতে হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূচি অনুযায়ী সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশন ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা। বিশ্ব নেতাদের বক্তৃতা পর্ব শুরুর সূচি ২২ সেপ্টেম্বর।

সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশন বিশ্ব কূটনীতিকদের সবচেয়ে বড় সম্মিলন। এই সময় নিউ ইয়র্ক জুড়ে কয়েক হাজার দ্বি-পাক্ষিক বৈঠক ও বহু পাক্ষিক সভা হয়।

১৯৪৫ সালে জাতিসংঘের প্রতিষ্ঠার পর থেকে একবারের জন্যও সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশন বাতিল হয়নি।

তবে দুইবার নির্ধারিত তারিখ থেকে পিছিয়েছে। একবার ২০০১ সালে ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাসী হামলার সময়; অন্যবার ১৯৬৪ সালে, সংগঠনের অর্থনৈতিক সংকটের কারণে।

১৯৬১ সালে ১৮ সেপ্টেম্বর জাতিসংঘের তৎকালীন মহাসচিব দ্যাগ হ্যাশারেশাল্ড উত্তর রোডেশিয়ায় তথা বর্তমান জাম্বিয়ায় বিমান দুর্ঘটনায় মারা যাওয়ার বছরও সূচি অনুযায়ী হয়েছে সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশন।

কোন মন্তব্য নেই