অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শহীদ জিয়া ছিলেন বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, ক্ষুধা ও দারিদ্রমুক্ত আধুনিক বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা

0
.

চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেছেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা ও ক্ষুধা ও দারিদ্রমুক্ত আধুনিক বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রম সার্কিট হাউসে দেশি বিদেশী ষডযন্ত্র ও সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যেরা জিয়াউর রহমানকে নির্মমভাবে হত্যা করেছে। তিনি বহুদলীয় গণতন্ত্র ও মানুষের অধিকার ফিরিয়ে দিয়েছেন। তাকে হত্যা করার মাধ্যমে দেশে একদলীয় শাসন ও গণতন্ত্র হত্যার মহা উৎসব শুরু হয়েছে, যা আজ অবধি চলছে।

তিনি আজ শনিবার (৩০ মে) দুপুরে শহীদ প্রেসিডিন্ট জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে নগরীর নগরীর এনায়েত বাজার শাহী জামে মসজিদ প্রাঙ্গনে চট্টগ্রাম মহানগর বিএনপির পক্ষ থেকে দরিদ্র ও অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কালে উপরোক্ত বক্তব্য রাখেন।

তিনি আরো বলেন, শহীদ জিয়া ছিলেন দেশের জনগনের সবচেয়ে জনপ্রয় রাষ্ট্রনায়ক, আধুনিক বাংলাদেশের রূপকার। তিনি দেশকে একদলীয় দুঃশাসন থেকে মুক্ত করে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠিত করেছিলেন। সামাজিক ন্যায় বিচার ও আইনের শাসন নিশ্চিত করেছিলেন। দেশকে খাদ্যে সংসম্পুন্ন করে ক্ষুদা দারিদ্র মুক্ত সোনার বাংলা উপহার দিয়েছিলেন। তিনিই জাতির সঙ্কটময় মুহূর্তে বার বার দাঁড়িয়েছেন নির্ভয়ে, মাথা উঁচু করে।

বিপর্যস্ত জাতিকে রক্ষা করেছেন সর্বোচ্চ ঝুঁকি নিয়ে। ১৯৭১ সালের উত্তাল মার্চে জিয়াউর রহমানের কণ্ঠে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দিশেহারা জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার সাহস জুগিয়েছে। স্বাধীনতার ঘোষণা দিয়েই তিনি ক্ষান্ত থাকেননি, দেশমাতৃকার মুক্তির জন্য হানাদারদের বিরুদ্ধ সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক হিসেবে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেন।

এই সময় উপস্থিত ছিলেন, এনায়েত বাজার ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক জাহেদ উল্লাহ রাসেদ, নগর স্বেচ্ছাসেবক দলের সিঃ যুগ্ম সম্পাদক আলি মুর্তোজা খান, ওয়ার্ড বিএনপির যুগ্ম সম্পাদক সাইফুর রহমান, নগর যুবদল নেতা মোঃ হাসান, নগর স্বেচ্ছাসেবক দল নেতা তারেক আহমদ, ওয়ার্ড বিএনপি নেতা আবদুল মতিন, আবদুল আজিম প্রমূখ