দিনে ক’টা আমন্ড খেলে সবচেয়ে ভালো ফল পাবেন?

0

ভিটামিন আর নানা রকম খনিজ সমৃদ্ধ ভিটামিন আমন্ড যে আমাদের শরীরের জন্য খুব উপকারী, তা এতদিনে সবারই জানা হয়ে গিয়েছে। খিদে পেলে ভুল ভাল খাবার না খেয়ে চিকিৎসক অথবা ডায়াটেশিয়ানরাই আমন্ড খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন আকছার। রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখতেও আমন্ডের নাকি বিকল্প নেই। কিন্তু দিনে ক’টা আমন্ড বা কাঠবাদাম খাওয়া দরকার, তা নিয়ে সঠিক তথ্য আমাদের অনেকের কাছেই থাকেনা। কেউ ভাবেন, যত বেশি খাবেন, ততই উপকার। আবার অনেকেরি ধারণা, ফ্যাট থাকায় দিনে ২ থেকে তিনটের বেশি খাওয়া চলবে না একেবারেই। এবার আসল কথাটা জেনে নেওয়া যাক।

এই প্রসঙ্গে ওয়েলনেস এক্সপার্ট শীলা কৃষ্ণস্বামী জানিয়েছেন, “পরিশোধিত খাবারের পরিমাণ কমিয়ে ডায়েটে যত বেশি পৌষ্টিক গুণ রয়েছে, এমন খাবার বাড়ানো যাবে, ততই ভবিষ্যতের জন্য ভালো হবে। সাম্প্রতিক গবেষণা বলছে দিনে ৪৫ গ্রাম আমন্ড খাওয়া দরকার”।

নিয়মিত ৪৫ গ্রাম আমন্ড বা কাঠ বাদাম দিয়ে যদি দিন শুরু করা যায়, তবে শরীরে ব্যাড কোলেস্টরলের পরিমাণ কমতে থাকে। একমুঠো অ্যালমন্ডে এমনিতে ৬ গ্রাম প্রোটিন, সাড়ে ৩ গ্রাম ফাইবার, ৭৫ এমজি ক্যালসিয়াম থাকে। হ্যাঁ, সঙ্গে ১৩ গ্রাম মোনোআনস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। কিন্তু এই ফ্যাট কিন্তু শরীরের জন্য ভালো। কোলেস্টরল এর মাত্রা কমাতে সাহায্যও করে এই ফ্যাট। হার্ট সুস্থ রাখে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের এক সমীক্ষায় দেখা গিয়েছে দিনে ১০ থেকে ১৩ টি পর্যন্ত কাঠ বাদাম খাওয়া যেতে পারে। অস্বাস্থ্যকর স্ন্যাক্স খাওয়ার চেয়ে খিদে পেলে আমন্ড খাওয়া অনেক ভালো। এতে আপনার দেহের ওজন নিয়ন্ত্রণে থাকে।

কোন মন্তব্য নেই