মাল্টিফাংশন প্রিন্টার কেনার ১০ টি টিপস

0

আমাদের দৈনন্দিন জীবনে যতগুলো কম্পিউটারের গ্যাজেট অতপ্রত ভাবে জড়িত তারমধ্যে অন্যতম প্রয়োজনীয় ব্যবহৃত একটি ডিভাইস হলো প্রিন্টার। যা এক সময় শুধু মাত্র কিছু নির্দিষ্ট ক্ষেত্র যেমন:- অফিস, আদালত, স্কুল, কলেজ, ব্যাংক বীমাতেই ব্যবহার করতে দেখা যেত কিন্তু সময়ের পরিক্রমায় তথ্য প্রযুক্তির সহজলভ্যতায় এখন ব্যক্তিপর্যায়েও প্রিন্টারের ব্যবহার লক্ষ্য করার মত পাশাপাশি এটি প্রতিটি মানুষের জন্য অতি প্রয়োজনীয় ডিভাইসও বটে।

চাহিদার সাথে তাল মিলিয়ে বাজারে এসেছে নানান ধররেন প্রিন্টার। আর তাই প্রযুক্তির উন্নয়নে প্রিন্টার খুবই সহজলভ্য একটি ডিভাইস। এখন এমন হয়েছে যে একদম সাধারণ কাজের জন্য খুবই কম দামী প্রিন্টারও পাওয়া যাচ্ছে আবার কিছু আধুনিক ফিচার্স সহ মাল্টিফাংশন প্রিন্টারও পাওয়া যাচ্ছে। তবে একটু খরচ বেশি হলেও অনেকেই মাল্টিফাংশন প্রিন্টারের দিকেই বেশি ঝুকছে কিন্তু এই ধররেন প্রিন্টারগুলো ফিচার্স বেশি হওয়ায় এবং ভিন্ন দামের হওয়ায় এগুলো কেনার সময় বেশ কিছু বিষয় মাথায় রাখা প্রয়োজন তাহলে চলুন জেনে নেই মাল্টিফাংশন প্রিন্টার কিনার ১০টি টিপস সম্পর্কে।

/ বাজেটবাজারে বিভিন্ন বাজেটের মাল্টিফাংশন প্রিন্টার রয়েছে তাই প্রথমেই আপনাকে দেখতে হবে আপনি ঠিক কোন বাজেটের মধ্যে প্রিন্টার চাচ্ছেন এবং সেই অনুযায়ীই প্রিন্টার আপনার পছন্দের তালিকায় রাখতে হবে।

/ কি কি ফিচার্স চাচ্ছেন : বাজারে বিভিন্ন ফিচার্সের বিভিন্ন প্রিন্টার রয়েছে তাই আপনার ঠিক কি কি ফিচার্সগুলো সবচেয়ে জরুরী সেই গুলো আপনার পছন্দের প্রিন্টারে রয়েছে কিনা তা শতভাগ নিশ্চিত হয়ে নিন।

/ সাইজ : আপনার কোন কোন সাইজের কাগজ প্রিন্ট করা দরকার বেশি হবে সেটা নিশ্চিত করুন।

/ স্পিডসাধারণত হোম ইউজ প্রিন্টারগুলো কম স্পিড হলেও চলে তবে অফিসিয়াল কিংবা ব্যস্ত পরিসরে ব্যবহারের জন্য হলে অবশ্যই স্পিডের দিকটা খেয়াল রাখবেন যা বিক্রেতার কাছ থেকে নিশ্চিত হতে পারবেন।

/ তুলনা করুনযেহুতু আপনি মাল্টিফাংশন প্রিন্টার নিচ্ছেন তাই খুব স্বাভাবিক আপনার প্রিন্টারে প্রচুর ফিচার্স থাকবে। একই ফিচার্স সমৃদ্ধ বিভিন্ন ব্রান্ডের প্রিন্টারের সাথে তুলনা করে দেখুন; সব দিক বিবেচনা করে যেটাতে লাভজনক মনে হবে সেটাই ক্রয় করুন। এ ক্ষেত্রে আপনি দাম তুলনা করার ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে প্রিন্টারের বর্তমান বাজার দর জেনে নিতে পারবেন।

এছাড়াও বর্তমান বাজারে আধুনিক সব ফিচার সম্বিলিত প্রিন্টার ও কপিয়ার যেমন: তোশিবা ই-স্টুডিও ২৩২৩ এএম, তোশিবা ই-স্টুডিও ২৫২৩এ মডেলগুলো দেখে নিতে পারেন।

কোন মন্তব্য নেই