অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জিরি সুবেদারের অক্সিজেন বাঁচিয়ে দিল জেনারেল হাসপাতালের ২৫০ রোগীর প্রাণ!

0
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
করোনা আক্রান্তদের জন্যে সবচেয়ে জরুরী হচ্ছে অক্সিজেন সাপোর্ট। হঠাৎ করে চট্টগ্রাম জেনারেল হসপিটাল এর খালি হয়ে যাওয়া অক্সিজেন সিলিন্ডার রিফিল করতে গিয়ে দেখা দেয় যান্ত্রিক ত্রুটি৷ ফলে অক্সিজেন সিলিন্ডারের সংকটে পড়তে যাচ্ছিলো হাসপাতালটি একই সাথে কয়েকশত রোগীর জীবন বিপন্ন হওয়ার আশংকাও দেখা দেয় এসময়।

এব্যাপারে পাঁচলাইশ থানার ওসি আবুল কাশেম ভূঁইয়া পাঠক ডট নিউজকে বলেন, জেনারেল হসপিটাল এর ৬৩ টি অক্সিজেন সিলিন্ডার খালি অবস্থায় রিফিল করার জন্য সীতাকুণ্ডের কুমিরা এলাকায় মোস্তফা হাকিম গ্রুপের অক্সিজেন প্লান্টএ নিয়ে যাওয়ার পর সেখানে যান্ত্রিক ত্রুটির কারণে অক্সিজেন রিফিল করা সম্ভব হচ্ছিল না। ফলে প্রায় আড়াইশো তিনশো রোগীর জীবন প্রায় কঠিন সংকটের মুখোমুখি।

অক্সিজেন রিফিল করা সম্ভব না হলে জরুরী অক্সিজেন সাপোর্ট এর অভাবে সংকটাপন্ন যে কোন রোগী ভয়ানক পরিণতির মুখোমুখি হওয়ার পথে। এমন অবস্থায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ এর উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিজয় বসাক এ সংবাদটি জানার সাথে সাথে আমাকে ফোন করেন এবং জরুরী ভিত্তিতে সংশ্লিষ্টদের সাথে কথা বলে এবং পাঁচলাইশ মডেল থানা থেকে অফিসার ফোর্স প্রেরণ করে যেকোনো স্থান থেকে উল্লেখিত অক্সিজেন সিলিন্ডার গুলি রিফিল করার ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেন।

.

আমি অনেকটা হতভম্ব হয়ে সংশ্লিষ্ট বিভিন্ন জনের সাথে যোগাযোগ করি। অবশেষে হঠাৎ মাথায় আসে চট্টগ্রামে ফ্রি অক্সিজেন সিলিন্ডার রিফিল দেয়ার কাজে এগিয়ে আসা কয়েকজন উদ্যমী যুবক এরমধ্যে সৈয়দ ইকরামুল হক এর কথা। আমি তাকে কল দিয়ে জরুরী অক্সিজেন রিফিল করার জন্য বলা মাত্রই তিনি রাজি হন। কিন্তু তাদের রিফিলিং সেন্টার বন্ধ হওয়ার কারণে শনিবার সকালে হলে তিনি দিতে পারবেন বলে জানান। আমি আবার ওনাকে যেকোনো মূল্যে রাতের মধ্যে অক্সিজেন রিফিল সহায়তা করার জন্য অনুরোধ জানাই। না হয় অনেক মানুষের জীবন সংকটাপন্ন হবে বলে তাকে এ বিষয়ে যেকোনো মূল্যে সহযোগিতার জন্য অনুরোধ করলে তিনি তাৎক্ষণিক বিভিন্ন জায়গায় যোগাযোগ করে অবশেষে সীতাকুণ্ড উপজেলার বার আউলিয়া ফুলতলা এলাকায় অবস্থিত জিরি সুবেদার অক্সিজেন প্লান্ট এর ম্যানেজার ওয়াহিদ ফেরদাউস সাহেবের সাথে টেলিফোনে কথা বললে উক্ত অক্সিজেন প্লান্ট কর্তৃপক্ষ তাৎক্ষণিক সবগুলো সিলিন্ডার রিফিল করে দেয়ার জন্য রাজি হন।

চট্টগ্রাম জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সংশ্লিষ্ট দুইজন কনসালটেন্টের সাথে কথা বলে উপ পুলিশ-কমিশনার উত্তর বিজয় বসাকের নির্দেশে পাঁচলাইশ মডেল থানা থেকে এসআই ইমাম হোসেনের নেতৃত্বে একটি মোবাইল টিমসহ জেনারেল হসপিটাল থেকে পাঠানো গ্যাস সিলিন্ডারের গাড়ি বার আউলিয়ার জিরি সুবেদার অক্সিজেন প্লান্ট এ পাঠাই। জিরি সুবেদার অক্সিজেন প্লান্ট কর্তৃপক্ষ সবগুলো সিলিন্ডার আন্তরিকতার সাথে রিফিল করে দেন।

বর্তমান দুর্যোগকালীন সময়ে যেখানে প্রতি মুহূর্তে শুধুমাত্র অক্সিজেনের অভাবে মানুষ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে চলে যাচ্ছেন ঠিক সেই ধরনের একটি জরুরী মুহূর্তে উপ পুলিশ কমিশনার উত্তর  বিজয় বসাক স্যারের নেতৃত্ব ও নির্দেশে টিম পাঁচলাইশ মডেল থানার সরাসরি অংশগ্রহণ এবং সহযোগিতায় মানবিক সংকটকালে চট্টগ্রামের উদীয়মান সমাজকর্মী সৈয়দ ইকরামুল হক সাহেবের সহযোগিতায় এবং জিরি সুবেদার অক্সিজেন প্লান্ট কর্তৃপক্ষের বদান্যতায় আজ অসংখ্য প্রাণের বিপন্নতা থেকে রক্ষা করার কাজে সহায়ক হতে পেরে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে শুকরিয়া আদায় করছি।