“ফেসবুক গ্রুপ বদলে দিতে চায় একটি জনপদের জীবনমান”

0
.

সমাজের অনগ্রসর একটি জনপদকে সচেতনতা এবং সমাজের সকল ধরনের অসঙ্গতি তুলে ধরা ও সকল জনসাধারণেকে একটি প্লাটফর্মে আনতে আজ থেকে ঠিক পাঁচ বছর পুর্বে ক্রিয়েট হয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক’র গ্রুপ “আমাদের প্রিয় পুর্ব বড় ভেওলা ইউনিয়ন”।

গ্রুপের উদ্যোক্তা ও ক্রিয়েটর এডমিন জনাব ফাহিম চৌধুরী বলেন, “মুলত পুর্ব বড় ভেওলা ইউনিয়ন ও তার আশেপাশের অনগ্রসর এলাকায় সমাজ সচেতনতা আনা ও ফেসবুকের মাধ্যমে অত্র এলাকার সকল মানুষকে একটি নির্দিষ্ট প্লাটফর্মে এনে একটি তথ্য ভান্ডার হিসেবে জনগণ যাতে ইউনিয়নের সকল গুরুত্বপূর্ন তথ্য উপাত্ত এই ফেসবুক গ্রুপ থেকেই পায় সেই উদ্দেশ্যে অত্র গ্রুপের অবতারণা করেছিলাম। সাথে অনুপ্রেরণা পেয়েছিলাম সর্ববৃহৎ ফেসবুক গ্রুপ Evergreen Bangladesh এর এডমিন ও অত্র ইউনিয়নের সন্তান হানিফ সিদ্দিকী বাবু ভাইয়ের।

ইতোমধ্যে অত্র ইউনিয়নের জনগণ এই গ্রুপ থেকে ইউনিয়নের বিভিন্ন গুরুত্বপুর্ণ তথ্য জানতে পারছে এবং ইউনিয়নের মানুষ যারা এলাকায় থাকেনা এবং প্রবাসী ভাইয়েরা নিজ এলাকার খবরাখবর জানতে পারছে। যা “আমাদের প্রিয় পূর্ব বড় ভেওলা ইউনিয়ন” গ্রুপের সকল এডমিন এবং মড়ারেটরদের নিরালস প্রচেষ্টার ফলে সম্ভব হয়েছে। আমরা ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড থেকে এক বা একাধিক মড়ারেটর নিয়োগ দিয়ে প্রতিটি ওয়ার্ডের সকল খবারখবর জনগণ এবং স্থানীয় প্রশাসনের নজরে আনার চেষ্টা করে যাচ্ছি। এসবের পাশাপাশি আমরা “সাইবার সচেতনতায় আমরা” শিরোনামে একটি প্রোগ্রাম চালিয়ে যাচ্ছি যা এলাকার মানুষজনকে অনলাইনের সঠিক ব্যাবহার সম্পর্কে ধারণা দিচ্ছে।” গ্রুপের ম্যানেজমেন্ট টিম অদ্য ১লা জুলাই গ্রুপের পাঁচ বছর পুর্তি পালন করছেন।

গ্রুপের পাঁচ বছর পুর্তি উপলক্ষে পুর্ব বড় ভেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল আরিফ দুলাল বলেন, ইউনিয়নের জনসাধারণের মাঝে সচেতনতা আনতে ” আমাদের প্রিয় পুর্ব বড় ভেওলা ইউনিয়ন” গ্রুপটি কার্যকর ভুমিকা পালন করে যাচ্ছে।

কক্সবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক ও নিরাপদ সড়ক চাই কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক, রাজনীতিবিদ মাতামুহুরি সাংগঠনিক উপজেলা আওয়ামী লীগের যুগ্ন- সাধারণ সম্পাদক জনাব খলিল উল্লাহ চোধুরী বলেন ৫ বছর ধরে “আমাদের প্রিয় পুর্ব বড় ভেওলা ইউনিয়ন” গ্রুপটি সমাজের দর্পণের ভুমিকা পালন করে যাচ্ছে। আমি গ্রুপের সকল এডমিন মডারেটর ও মেম্বারদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।

অত্র এলাকার তরুণ সমাজসেবক ও শিক্ষানুরাগী এবং বিশিষ্ট রাজনীতিবিদ কামরুজ্জামান সোহেল বলেন, এত অল্প সময়ে এই গ্রুপের অর্জন অনেক, যার প্রমাণ গত কয়েক মাসে এলাকায় অনেক গ্রুপের সৃষ্টি। আশা করি আগের মতই অন্যায়, অবিচার, মাদক ও দূর্নীতির বিরুদ্ধে সাহসিকতার সহিত দেশের তরে কাজ করে যাবে “আমাদের প্রিয় পূর্ব বড় ভেওলা ইউনিয়ন” গ্রুপ।

গ্রুপের ষষ্ঠ বর্ষে পদার্পণ উপলক্ষে আরও শুভেচ্ছা জানিয়েছেন জেলা কমিউনিটি পুলিশিং সভাপতি ও কালের কন্ঠের বিশেষ প্রতিনিধি তোফায়েল আহমদ, চকরিয়া প্রেসক্লাব সভাপতি ও দৈনিক পুর্বকোণ প্রতিনিধিএম জাহেদ চৌধুরী, চকরিয়া প্রেসক্লাবের কার্যকরী সভাপতি ও দৈনিক আজাদি এবং কালের কন্ঠের প্রতিবেদক ছোটন কান্তি নাথ, চকরিয়া প্রেসক্লাব সহ-সভাপতি ও প্রথম আলোর প্রতিবেদক এস এম হানিফ।

কোন মন্তব্য নেই