অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনাকালে মানবিক সাহায্যে এগিয়ে এসেছে মুসলিম হাই স্কুলের “৮২ ব্যাচ”

0
.

করোনা মহামারীতে মানবিক সাহায্যের হাত বাড়িয়েছে নগরীর মুসলিম হাই স্কুলের “৮২ ব্যাচ”।  দেশ বিদেশে অবস্থানরত ৮২ ব্যাচের সদস্যরা চট্টগ্রামে আক্রান্তদের সাহাযার্থে ফান্ড গঠন করেছে। 

গতকাল রবিবার (১২ জুলাই) রাতে চট্টগ্রামস্থ মুসলিম হাই স্কুলের “৮২ ব্যাচের” এক সভা ভার্চুয়াল (জুম্মে) সভায় ফান্ড গঠনের সিদ্ধান্ত হয়। সভায় দেশে- বিদেশের “৮২ ব্যাচের” প্রাক্তন ছাত্ররা অংশ নেন।

মূলত আলোচনায়, করোনা (কোভিড-১৯) মহামারী উপলক্ষে দেশে-বিদেশের (৮২ ব্যাচের ) প্রদানকৃত ফান্ডের পরিমাণ । এবং সেই ফান্ডের অর্থ ব্যয় প্রজেক্ট নিরুপণ বিষয়ে নানা পরামর্শ নেয়া হয়।

সূচনা বক্তেব্য, এ এম মহিউদ্দিন মঈন ফান্ড ও সদস্য বৃদ্ধির বিষয়গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেন। মূল বক্তব্যে, ডাক্তার জসিম চৌধুরী চট্টগ্রামের সার্বিক করোনা পরিস্থিতি বিবরণ দিয়ে বলেন, মা ও শিশু হাসপাতালের জন্য হাই ফ্লো নাজাল ক্যানাল প্রদানের জন্য এই অর্থের যোগান হলেও, বর্তমানে হাসপাতালে সেরকম প্রয়োজনীয়তা নেই। অন্য হাসপাতালসহ জেলা-উপজেলায় সেইরকম তীব্র চাহিদাও নেই। বর্তমান প্রেক্ষাপটে কোভিড রোগ এবং রোগীদের চাহিদা স্পষ্ট হতে আর একটু সময়ের প্রয়োজন। তাই আপাতত ধীরে চলো নীতি অবলম্বন করার পরামর্শ দেন।

ডাক্তার আতাউল ওসমানী, ডাক্তার জসিমের বক্তব্য সমর্থন করে , সবাইকে সজাগ দৃষ্টি রেখে, অবস্থা পর্যবেক্ষণের আহ্বান জানান।

ইমতিয়াজ হোসেন , হাই ফ্লো নাজাল ক্যানালের প্রেক্ষাপট বর্ণনা এবং পতেঙ্গাসহ বিভিন্ন হাসপাতালে স্বাস্থ্য সেবার জরুরী কোন সরঞ্জামের প্রয়োজনীয়তা আছে কিনা তা যাচাই করার পক্ষে মত দেন।

মাহবুব রশিদ দিদার, ‘করোনা সংক্রমণ থেকে রক্ষা, গুরুতর আক্রান্তেদের চিকিৎসা, পারিপার্শ্বিক সহযোগিতা , মুসলিম হাই স্কুল কেন্দ্রিক সেবা, “৮২ ব্যাচের” সদস্যদের সহযোগিতার বিষয় গুলো উৎথাপন করেন।

হাবিবুর রহমান চৌধুরী, জমাকৃত কোভিডের এই ফান্ড, দেশে অবস্থানকারী নেতৃবৃন্দকে জরুরি প্রয়োজন অনুযায়ী, ব্যবহারের যাবতীয় ক্ষমতা প্রদানের পক্ষে মত দেন।

মঈনুল ইসলাম খান সাজু, “৮২ ব্যাচের” মধ্যে, যদি কেউ কোভিড আক্রান্ত হয়ে থাকে এবং অর্থনৈতিক সহযোগিতার দরকার হয়। তাদেরকে খুঁজে বের করার জন্য আহ্বান জানান।

মনির হাসান, “৮২ ব্যাচের” নতুন ওয়েবসাইটের বিস্তারিত অগ্রগতি তুলে ধরেন এবং কিভাবে এটি আরও এগিয়ে নিয়ে যাওয়া যায়, তা নিয়ে সকল সদস্যদের সহযোগিতা কামনা করেন।

রুবেল মাকসুদ, মোস্তাফা ,দিদার উদ্দিন,শাহেদ আলী খান সহ অনেকই, “৮২ ব্যাচের” কোভিড কার্যক্রম প্রচারের জন্য গণমাধ্যমের ব্যবহার সহ কোভিড প্রসঙ্গে বিভিন্ন প্রস্তাব দেন।

সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন,শামীম বিল্লাহ, সৈয়দ মোর্তুজা, ফারুক আহমেদ ফয়জুল আকবর খান,আকবর উদ্দিন চৌধুরী,আনোয়ার আলম ভুট্টো ,হারুনুর রশিদ প্রমুখ।

এ এম মহিউদ্দিন মঈন, আগামী জুম মিটিং বিরতিহীনভাবে চলা এবং প্রচারণার জন্য “৮২ ব্যাচের” নতুন একটি ফেইসবুক পেইজ ওপেন করার জন্য মনির হাসানের সহযোগিতা কামনা করেন।

সমাপনী ও সভাপতির বক্তব্যে তরিকুল ইসলাম সেন্টু, “৮২ ব্যাচের” সাংগঠনিক রেজিস্ট্রেশনের দ্রুত কার্যক্রমসহ সংগঠনের, সাংগঠনিক বিষয়গুলো যত দ্রুত সম্ভব, রেজিস্ট্রেশন প্রাপ্তির পর-পর বাস্তবায়নের বিষয়টা উল্লেখ করেন ।

করোনা বহির্ভূত প্রজেক্টে ফান্ডের ব্যবহার প্রসঙ্গে তিনি জানান, যেহেতু এখানে অনেকের যাকাতের অর্থ রয়েছে, তাই যাকাতের অর্থ প্রদানে সক্ষম প্রজেক্ট নিলে ভাল হয় । পাশাপাশি সন্তোষজনক ফান্ড, নিয়মিত জুমসহ বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের জন্য সদস্যদের সবাইকে আবারও ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।