অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনার প্রভাবে দক্ষিন আফ্রিকার ১৩ দেশের ৪৫ মিলিয়ন মানুষ দূর্ভিক্ষের সম্মুখীন হবে

0
.

শওকত বিন আশরাফ, দক্ষিন আফ্রিকা থেকে:
বিগত বছর গুলিতে বন্যা,খরা সহ নানা প্রাকৃতিক দূর্যোগ ও চলমান করোনা মহামারীর কারণে আফ্রিকা মহাদেশের দক্ষিণ আফ্রিকার ১৩ টি দেশের প্রায় ৪৫ মিলিয়ন মানুষ খাদ্য নিরাপত্তার কারণে ভয়াবহ দূর্ভিক্ষের সম্মুখীন হবে।

আজ মঙ্গলবার দক্ষিন আফ্রিকা ডেভেলপমেন্ট কাউন্সিল(এসএডিসি) তাদের এক গবেষণার রিপোর্টে এই তথ্য জানিয়েছেন।

সংস্থাটি আরো জানিয়েছেন,গত বছরের বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ এবং চলমান করোনা মহামারীর কারণে খাদ্য নিরাপত্তার কারণে ৪৫ মিলিয়ন মানুষ দূর্ভিক্ষের মুখোমুখি ছাড়াও ৮.৪ মিলিয়ন শিশু অপুষ্টি সহ নানা রোগে ভুগবে এবং ২.৫ মিলিয়ন শিশুর জীবন রক্ষাকারী চিকিৎসার প্রয়োজন হবে।

২০১৯ সাল থেকে চলে আসা এই সংকট বর্তমানে করোনা মহামারীর কারণে আরো ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে,বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সাথে করোনা মহামারীর ধাক্কার কারণে সৃষ্ট অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং দারিদ্রতা এসব সম্প্রদায়কে নিদারুণ চ্যালেন্জের মুখোমুখি করবে।এসবের কারণ হিসাবে করোনার কারণে দেশে দেশে লকডাউন থাকায় মানুষ কাজ হারাচ্ছে এবং সরকার রেমিট্যান্স থেকে বঞ্চিত হচ্ছে বলে উল্লেখ করেন।

প্রতিবেদনে আরো বলা হয়ে বর্তমানে এই পরিস্থিতি শহর কেন্দ্রীক সৃষ্টি হলেও আস্তে আস্তে তা গ্রামে ছড়িয়ে পড়বে। ১৩ টি দেশের মধ্যে রয়েছে দক্ষিন আফ্রিকা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লেসোথো, সোয়াজিল্যান্ড, বোতসোয়ানা, জাম্বিয়া উল্লেখযোগ্য।