২৪ ঘণ্টায় করোনায় মারা গেছে ৪৮ জন

0
.

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৪৮ জনসহ মোট তিন হাজার ৮৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন দুই হাজার ৬৯৫ জন শনাক্তসহ মোট শনাক্ত হয়েছেন দুই লাখ ৩৪ হাজার ৮৮৯ জন।

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ৪৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা তিন হাজার ৮৩ জনে পৌঁছালো।

প্রথম কোভিড-১৯ শনাক্তের ১৪৫তম দিনে এসে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল দুই লাখ ৩৪ হাজার ৮৮৯ জনে। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৯৫ জনের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি।

আজ বৃহস্পতিবার দুপুরে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশের ৮২টি ল্যাবে ১২ হাজার ৯৩৭ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ লাখ ৬৪ হাজার ১৯৫টি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় আরও ২,৬৬৮ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট ১ লাখ ৩২ হাজার ৯৬০ জন সেরে উঠলেন প্রাণঘাতি এই ভাইরাস থেকে।

মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ১৮ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৬১ শতাংশ, মৃতের হার ১ দশমিক ৩১ শতাংশ। মৃতদের মধ্যে পুরুষ ৩৬ জন এবং নারী ১২ জন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ। এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ।

করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য একটি বিশেষ ওয়েবসাইট (www.corona.gov.bd) চালু রেখেছে সরকার।

এক নজরে বাংলাদেশের করোনাচিত্র:

মোট শনাক্ত: ২ লাখ ৩৪ হাজার ৮৮৯ জন।
মারা গেছেন: ৩ হাজার ৮৩ জন।
মোট সুস্থ: ১ লাখ ৩২ হাজার ৯৬০ জন।
মোট নমুনা পরীক্ষা: ১১ লাখ ৬৪ হাজার ১৯৫টি।
এদিকে, করোনার পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বুধবার বাংলাদেশ সময় বেলা ২টা পর্যন্ত বৈশ্বিক এ মহামারিতে সারা বিশ্বে ১ কোটি ৭২ লাখ ১ হাজার ৬৮৬ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১ কোটি ৭ লাখ ১৬ হাজার ৮৫০ জন সেরে উঠলেও প্রাণ গেছে ৬ লাখ ৭০ হাজার ৪৬৩ জনের। বাকী ৫৮ লাখ ১৪ হাজার ৩৭৩ জন মৃদু বা মারাত্মক উপসর্গ নিয়ে এই রোগের সঙ্গে লড়াই করে যাচ্ছেন।

কোভিড-১৯ রোগী শনাক্তের সংখ্যায় সবার ওপরে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত ৪৫ লাখ ৬৮ হাজার ৩৭৫ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত করেছে দেশটি। এ শনাক্তের জন্য তারা ৫ কোটি ৬৬ লাখ ৮৮ হাজার টেস্ট করে। শনাক্তের দিক থেকে দ্বিতীয়তে আছে ব্রাজিল। দেশটির ২৫ লাখ ৫৫ হাজার ৫১৮ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। তিন নম্বরে রয়েছে ভারত যাদের শনাক্তের সংখ্যা ১৫ লাখ ৮৭ হাজার ৯৮২।

কোন মন্তব্য নেই