অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দুদকের ফাঁদে ওসি প্রদীপ: ক্রসফায়ারের ভয় ও চাঁদাবাজি করে শত কোটি টাকার মালিক

0
.

মেজর সিনহা হত্যা মামলার অন্যতম আসামী কারাবন্দি টেকনাফ থানার বির্তর্কিত ওসি প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রীর নামে বৈধ ও অবৈধ সম্পদের খোঁজে অনুসন্ধান চালাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২০১৮ সালে ওসি প্রদীপের সম্পদের বিষয়ে অনুসন্ধ্যান শুরু করলেও মাঝপথে তা থেমে যায়। সম্প্রতি তার নির্দেশে সাবেক সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খুনের পর গ্রেফতার হয়ে কারাগারে পাঠানোর পর দুদকে চাপা পড়া সম্পদ অনুসন্ধানের ফাইল আবারও সচল হয়েছে বলে দুদক সুত্রে জানাগেছে।

ওসি প্রদীপের স্ত্রী ও সন্তান।

ইতোপূর্বে ওসি প্রদীপ দুদকে তার বৈধ সম্পদের হিসেব জমা দিয়েছে।  সেখানে তিনি তার ও স্ত্রী নামে ৩ কোটি ৫৯ লাখ ৫১ হাজার ৩০০ টাকার সম্পদ রয়েছে বলে জানান।  কিন্তু দুদকের অনুসন্ধ্যানে জানা গেছে এই ৩ কোটি ৫৯ লাখর সম্পদের বাইরেও ওসি প্রদীপ ভারত বাংলাদেশ ও অস্ট্রেলিয়াতে বিপুল সম্পদের মালিক। যার মূল্য দাড়াবে বাংলাদেশী টাকায় শত কোটি টাকায়। যা তিনি অবৈধভাবে অর্জন করেছেন।

একাধিক সুত্রে জানাগেছে ওসি প্রদীপ সিএমপির বিভিন্ন থানা ও ককক্সবাজারে কয়েকটি থানাতে থাকাকালে এসব সম্পত্তি অর্জন করে। বিশেষ করে টেকনাফ থানায় ওসি হিসেবে যোগ দিয়ে চোরাকারবারী ইয়াবা কারবারীদের কাছ থেকে এবং বিভিন্ন প্রবাসী ও শিল্পপতিদের ইয়াবা ব্যবসায়ী সাজিয়ে ক্রসফায়ারের ভয় দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।  গত দুই বছরে সে শুধু টেকনাফ উখিয়া এলাকা থেকে অবৈধভাবে শত কোটি মালিক হয়েছেন।

ওসি প্রদীপের নামে ও বেনামে এসব সম্পত্তির বিষয়ে দুদকের অনুসন্ধ্যান প্রায় শেষ পর্যায়ে বলে জানা গেছে।

পাথরঘাটার সেই লক্ষীভিলা।

দুদক চট্টগ্রাম সমন্বিত কার্যালয় ২ এর উপ পরিচালক মো. মাহবুবুল আলম বলেছেন-ওসি প্রদীপের অবৈধ সম্পদের খোঁজে দুদকের  অনুসন্ধ্যান চলছে। যত দ্রুত সম্ভব এর প্রতিবেদন দেয়া হবে।

দুদক সূত্রে জানা গেছে, ওসি প্রদীপের চট্টগ্রামের দাশের লাল খান বাজারে একটি ফ্ল্যাট, কক্সবাজারে দুটি হোটেলের মালিকানা, বোয়ালখালীতে স্ত্রী চুমকির নামে রয়েছে কয়েক কোটি টাকার সম্পদ নগরী পাথরঘাটায় বহুতল ভবন। রয়েছে মৎস্য খামার, আগরতলা ও অষ্ট্রেলিয়ায় তার বাড়ি রয়েছে বলেও অভিযোগ রয়েছে। এছাড়া বিদেশে টাকা পাচারের অভিযোগও উঠেছে ওসির বিরুদ্ধে। ওসি প্রদীপের আয়কর নথিতে শুধু বেতন ভাতা, শান্তিরক্ষা মিশন থেকে পাওয়া ভাতা ও জিপিএফ থেকে সুদ প্রাপ্ত টাকার বর্ণনা রয়েছে।

ওসি প্রদীপ কুমার দাশ।

দুদক জানায়, তার স্ত্রী চুমকি গৃহিণী হলেও ১৩ লাখ ৫০ হাজার টাকার মৎস্য খামার তার নামে করা হয়। পাথর ঘাটায় ৪ শতক জমি রয়েছে চুমকির নামে (লক্ষীকুঞ্জ) যার মূল্য ৮৬ লাখ ৭৬ হাজার টাকা।

ওই জমিসহ ছয়তলা ভবনের বর্তমান মূল্য ১ কোটি ৩০ লাখ ৫০ হাজার, পাঁচলাইশে ২০১৫-১৬ অর্থবছরে ১ কোটি ২৯ লাখ ৯২ হাজার ৬০০ টাকার জমি কেনা হয়; ২০১৭-১৮ সালে কেনা হয় কক্সবাজারে ঝিলংজা মৌজায় ৭৪০ বর্গফুটের ফ্ল্যাট; যার দাম ১২ লাখ ৩২ হাজার টাকা।

সব স্থাবর সম্পদের মূল্য দাঁড়ায় ৩ কোটি ৫৯ লাখ ৫১ হাজার ৩০০ টাকা। এছাড়া অস্থাবর সম্পদের ৫ লাখ টাকা দামের প্রাইভেটকার, ১৭ লাখ টাকার মাইক্রোবাস ও ৪৫ ভরি স্বর্ণ। ব্যাংকে ৪৫ হাজার ২০০ টাকা দেখানো হয়েছে।

তবে বাস্তবের চিত্র ভিন্ন।  দুদকের অনুসন্ধানে বেরিয়ে আসে পিলে চমকানো সব তথ্য। অনুসন্ধানে দু’জনের নামে দেশ-বিদেশে একাধিক বাড়ি, ফ্ল্যাট, ব্যবসাসহ সম্পদের পাহাড় গড়ার তথ্য পেয়েছে দুদক।

এরমধ্যে ভারতের আগরতলা, কলকাতার বারাসাত, গৌহাটি এবং অস্ট্রেলিয়ায় তার একাধিক বাড়ি রয়েছে।। কক্সবাজারে আছে মৎস খামার। চট্টগ্রামে রয়েছে একাধিক ফ্ল্যাট ও ব্যবসা। এছাড়া বিদেশে পাচার করেছেন কাড়ি কাড়ি টাকা।

ওসি প্রদীপের ভারতীয় ভিসা ও পাসপোর্ট।

ভারতে সম্পদ কেনার সুবাদে ওসি প্রদীপ  ও তার স্ত্রী সন্তান সেখানকার নাগরিকত্ব নিয়েছে বলে বিভিন্ন সুত্রের দাবী।

এদিকে চট্টগ্রাম মহানগরীর মুরাদপুরে আপন বোনের জমি দখল করে স্থাপনা নির্মাণের অভিযোগও আছে প্রদীপের বিরুদ্ধে। অনুসন্ধান শেষ হলে প্রদীপ-দম্পতির আরো অবৈধ সম্পদের খোঁজ মিলবে, বলছেন দুদক কর্মকর্তারা।

স্ত্রীর ভারতীয় ভিসা।

দুদক জানিয়েছে, এ অভিযোগটির অনুসন্ধান সম্প্রতি শুরু হয়। অনুসন্ধানের একপর্যায়ে স্থাবর-অস্থাবর সম্পদের হিসাব চেয়ে ওসি প্রদীপ কুমার দাস ও তার স্ত্রীর কাছে নোটিশ পাঠানো হয়। এর পরিপ্রেক্ষিতে এই দম্পতি আলাদাভাবে তাদের সম্পদের হিসাব কমিশনে জমা দিয়েছেন।

এতে হিসাব বিবরণীতে প্রদীপের নিজের নামে জমি কিংবা বাড়ি থাকার কথা উল্লেখ করেননি। নথিতে তিনি তার আয় দেখিয়েছেন বেতনভাতা, শান্তিরক্ষা মিশন থেকে প্রাপ্ত ভাতা ও জিপিএফ’র সুদ থেকে প্রাপ্ত টাকা।

 এছাড়া এসব বিষয়ে দুদক কর্মকর্তারাও খোঁজখবর নেয়া শুরু করেছেন।  প্রদীপ তার অবৈধ আয়ের অর্থ দিয়ে স্ত্রী চুমকির নামে বেশি সম্পদ কিনেছেন। বোয়ালখালীতে স্ত্রীর নামে কয়েক কোটি টাকার সম্পদ কিনেছেন। বোয়ালখালী সারোয়াতলী ইউনিয়নের চেয়ারম্যান বেলাল হোসেন বলেন, প্রদীপের স্ত্রীর নামে এলাকায় মৎস্য প্রজেক্ট রয়েছে। তার কর্মকাণ্ডে এলাকাবাসী হতভম্ব।

দুদকের একজন কর্মকর্তা জানায়, প্রদীপ কুমার দাশের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের বিষয়ে অভিযোগ ওঠায় ২০১৮ সালের জুনের মাঝামাঝি প্রাথমিক অনুসন্ধান শুরু করে দুদক। প্রাথমিক অনুসন্ধানে প্রদীপ ও তার স্ত্রী চুমকির নামে অস্বাভাবিক সম্পদের তথ্য পান দুদক কর্মকর্তারা। এরপর সম্পদ বিবরণী দাখিলের জন্য তাদের চিঠি দেয়া হয়। একই বছরের মে মাসে তারা সম্পদ বিবরণী দুদকে জমা দেন। একই বছরের ১৮ নভেম্বর দুদক চট্টগ্রাম কার্যালয়ের কর্মকর্তারা প্রদীপ ও তার স্ত্রীর সম্পদের বিষয়ে প্রতিবেদন ঢাকা প্রধান কার্যালয়ে পাঠান। তবে ঢাকা কার্যালয় থেকে এ বিষয়ে পরবর্তী করণীয় সম্পর্কে কিছুই জানানো হয়নি। ফাইলটি সেখানেই স্তিমিত হয়ে পড়ে। সম্প্রতি প্রদীপ বরখাস্ত হওয়ায় ফাইলটি সচল করার উদ্যোগ নিয়েছে দুদক।

জানা গেছে, ১৯৯৫ সালের ১ জানুয়ারি সাব ইন্সপেক্টর হিসেবে পুলিশ বাহিনীতে যোগ দেন প্রদীপ। ২০০৯ সালের ১৯ জানুয়ারি তিনি ইন্সপেক্টর পদে পদোন্নতি পান। তাদের বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী ইউনিয়নের উত্তর কুঞ্জুরী গ্রামে। তার বাবা হরেন্দ লাল দাশ ছিলেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) নিরাপত্তা প্রহরী। তার দুই সংসারে রয়েছে পাঁচ ছেলে ও ছয় মেয়ে। প্রদীপের ভাই সদীপ কুমার দাশ সিএমপির ডবলমুরিং থানায় ওসি হিসেবে কর্মরত। তাদের আরেক ভাই দিলীপ কুমার দাশ চট্টগ্রাম জেলা পুলিশের হেডক্লার্ক হিসেবে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি অবসর নিয়েছেন। গ্রামের বাড়িতে তার সৎ ভাইয়েরা থাকেন।

গত ৩১ জুলাই রাতে টেকনাফের শামলাপুরের পাহাড়ি এলাকা থেকে শুটিংয়ের কাজ শেষে ফেরার পথে তল্লাশির সময় পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর সাবেক মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় দায়ের করা মামলায় এখন পুলিশের হেফাজতে আছেন ওসি প্রদীপ কুমারসহ ৭ পুলিশ।