চলে গেলেন ‘বেগম’ সম্পাদক নূরজাহান

0
সপ্তাহিক ‘বেগম’ সম্পাদক ও বিশিষ্ট নারী সাংবাদিক নূরজাহান বেগম। ফাইল ছবি
সপ্তাহিক ‘বেগম’ সম্পাদক ও বিশিষ্ট নারী সাংবাদিক নূরজাহান বেগম। ফাইল ছবি

বিখ্যাত সাপ্তাহিক পত্রিকা ‘বেগম’-এর সম্পাদক নূরজাহান বেগম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯১ বছর। আজ সোমবার সকালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।

নূরজাহান বেগম রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। পারিবারিক সূত্রে জানা যায়, মরদেহ পুরান ঢাকার শরৎ গুপ্ত রোডের বাড়িতে নেওয়া হবে। সেখানে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তাঁকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

গত ৫ মে ২০১৬, অসুস্থ অবস্থায় নূরজাহান বেগমকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে চিকিৎসকের পরামর্শে ৭ মে তাঁকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নিয়ে লাইফ সাপোর্টে রাখা হয়।

বিশিষ্ট এ নারী সাংবাদিকের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নূরজাহান বেগম চিকিৎসক জাহাঙ্গীর আলমের তত্ত্বাবধানে ছিলেন। চিকিৎসাধীন অবস্থায় তাঁর চিকিৎসার যাবতীয় দায়িত্ব নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশে নারী সাংবাদিকতার অগ্রদূত ও সাহিত্যিক নূরজাহান বেগম ১৯২৫ সালের ৪ জুন চাঁদপুর জেলার চালিতাতলী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মোহাম্মদ নাসিরউদ্দীন। তিনি ‘সওগাত’ পত্রিকার সম্পাদক এবং ‘বেগম’ পত্রিকার প্রতিষ্ঠাতা ছিলেন।

নূরজাহান বেগম ১৯৪২ সালে সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাইস্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। ১৯৪৪ সালে কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজ থেকে তিনি আইএ এবং ১৯৪৬ সালে একই কলেজ থেকে বিএ পাস করেন। ১৯৫২ সালে কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার প্রতিষ্ঠাতা রোকনুজ্জামান খানের সঙ্গে তাঁর বিয়ে হয়।

নারীর অবস্থার উন্নয়ন ও সাহিত্যক্ষেত্রে অবদানের জন্য নূরজাহান বেগম বহু পদক ও সম্মাননা পেয়েছেন।

‘বেগম’ বাংলার প্রথম সচিত্র মহিলা সাপ্তাহিক। সাহিত্যক্ষেত্রে মেয়েদের এগিয়ে আনার লক্ষ্যে ১৯৪৭ সালের ২০ জুলাই কলকাতা থেকে সাপ্তাহিকটি প্রকাশিত হয়। ১৯৫০ সালে ঢাকায় চলে আসে ‘বেগম’।

পত্রিকাটির প্রতিষ্ঠাতা সম্পাদিকা ছিলেন বেগম সুফিয়া কামাল। পরে পত্রিকাটির সম্পাদনা শুরু করেন মোহাম্মদ নাসিরউদ্দীনের সুযোগ্য মেয়ে নূরজাহান বেগম। ‘বেগম’-এর প্রথম সংখ্যা ছাপা হয়েছিল ৫০০ কপি। মূল্য ছিল চার আনা। প্রচ্ছদে ছাপা হয়েছিল বেগম রোকেয়ার ছবি।

বিশিষ্ট সাংবাদিক ও ‘সওগাত’ সম্পাদক নাসির উদ্দিনের মেয়ে নূরজাহান বেগম তাঁর সম্পাদিত ‘বেগম’ পত্রিকার জন্য খ্যাতি লাভ করেছিলেন।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন