অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সারাদেশে ওএমএসে চাল বিক্রি বন্ধ

0
05-24
.

ঢাকা মহানগর ছাড়া সারাদেশে ওএমএসের (খোলা বাজারে বিক্রি) চাল বিক্রি বন্ধ করে দিয়েছে সরকার। তবে ওএমএসের আটা বিক্রি আপাতত চলবে বলে জানিয়েছে খাদ্য অধিদফতর।

ওএমএসের প্রতি কেজি চালের দাম ১৫ টাকা ও আটার দাম ১৭ টাকা। একজন সর্বোচ্চ ৫ কেজি করে কিনতে পারবে।

খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. বদরুল হাসান বৃহস্পতিবার বলেন, ‘বুধবার (৯ নভেম্বর) থেকে ঢাকা মহানগর ছাড়া সারাদেশে ওএমএসের চাল বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে। মাঠ পর্যায়ে আমন ধান কাটা শুরু হয়ে গেছে। এজন্য চাল বিক্রি বন্ধ রাখা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘দু’এক সপ্তাহের মধ্যে ঢাকাতেও ওএমএসের চাল বিক্রি বন্ধ করে দেওয়া হবে। আটার দামও এখন মোটামুটি কমের দিকে আছে। পরে আটা বিক্রিও বন্ধ করে দেওয়ার সম্ভাবনা আছে।’ এর আগে ৮ নভেম্বর ওএসএসে চাল বিক্রি বন্ধের প্রস্তাব অনুমোদন দেয় খাদ্য মন্ত্রণালয়। তাতে বলা হয়, ঢাকা মহানগর ও তেজগাঁও সার্কেল (কেরাণীগঞ্জসহ) ছাড়া চারটি শ্রমঘন জেলা (ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী ও গাজীপুর), চট্টগ্রাম ও খুলনা বিভাগীয় শহরে ওএমএসের চাল বিক্রি স্থগিত রাখার বিষয়টি সরকার অনুমোদন দিয়েছে।

তবে আটা বিক্রি অব্যাহত থাকবে। খাদ্য অধিদফতর বুধবার অনুমোদনের আদেশ খাদ্য কর্মকর্তাদের কাছে পাঠিয়ে দেয়। চালের বাজার অস্থিতিশীল থাকলে স্থিতিশীল করতে ওএমএস চালু করা হয়। যাতে চালের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে। কিছুদিন আগে চালের দাম কিছুটা বাড়লেও বর্তমানে দাম আবার সহনীয় পর্যায়ে চলে এসেছে বলে জানিয়েছেন খাদ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।