অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে চলছে উদীচীর ২দিনব্যাপী সপ্তদশ জেলা সম্মেলন

0
sm-c20161109201645
.

বন্দর নগরীর চট্টগ্রামে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম জেলা সংসদের আয়োজনে দুই দিনব্যাপী সপ্তদশ জেলা সম্মেলন-২০১৬।

‘এখনও মানুষের মুক্তির গান গেয়ে চলেছে উদীচী’ ‘আয়রে সবাই রুইখা দাঁড়াই ৭১ এর মতো আবার’ শ্লোগান নিয়ে বিকেলে চট্টগ্রাম নগরীর ডিসি হিলে বেলুন উড়িয়ে সম্মেলন উদ্বোধন করেন সঙ্গীতজ্ঞ ওস্তাদ মিহির নন্দী।

জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করে এবং বাবুল জলদাসের দলের ঢোলবাদনের মধ্য দিয়ে শুরু হয় সম্মেলন।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর একটি বর্ণাঢ্য র‌্যালি ডিসি হিল থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘুরে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে আবার সম্মেলন প্রাঙ্গনে এসে পৌঁছায়। কেন্দ্রীয় শহীদ মিনারে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পন করা হয়।

উদ্বোধনের সময় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম জেলা সংসদের উপদেষ্টা পরিষদ সদস্য ও উদ্বোধক সঙ্গীত শিক্ষক মিহির নন্দী বলেন, যখন বাংলাদেশের মানুষ পাকিস্তানি ঔপনিবেশিক অমানবিক শাসন থেকে মুক্তির সংগ্রাম শুরু করে তখন উদীচীর জন্ম। তখন থেকে উদীচী মানুষের মুক্তির গান গেয়ে যাচ্ছে। উদীচী বয়স এখন কম নয়। যৌবন পেরিয়ে গেছে। দেশের সীমানা ছাড়িয়ে উদীচী এখন আন্তর্জাতিক। উদীচী এখনও মুক্তির গান গেয়ে চলেছে।

সম্মেলনের প্রথম দিনে গুণীজন সংবর্ধনার আয়োজন করা হয়। সংবর্ধিত গুণীজন হলেন- শিক্ষাবিদ অধ্যাপক হাসানুজ্জামান চৌধুরী, সাংবাদিক মোহাম্মদ ইউসুফ এবং প্রয়াত সচিব ও লেখক রণজিৎ কুমার বিশ্বাস ।

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদীচী চট্টগ্রাম জেলা সংসদের চেয়ারম্যান শহীদজায়া বেগম মুশতারী শফি। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের প্রাক্তন কেন্দ্রীয় সভাপতি গোলাম মোহাম্মদ ইদু।

বক্তব্য রাখেন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ডা. চন্দন দাশ, কেন্দ্রীয় সম্পাদকম-লীর সদস্য কঙ্কন নাগ, কেন্দ্রীয় কমিটির সদস্য সুনীল ধর, গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের সমন্বয়ক শরীফ চৌহান, আবৃত্তি সমন্বয় পরিষদের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রাশেদ হাসান, গ্রুপ থিয়েটার ফেডারেশনের পক্ষে সাইফুল আলম বাবু। উদীচী চট্টগ্রাম জেলা সংসদের যুগ্ম আহ্বায়ক জয় সেনের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে শোক প্রস্তাব পাঠ করেন সহ সাধারণ সম্পাদক মণীষ মিত্র চৌধুরী।

সাংগঠনিক প্রতিবেদন উপস্থাপন করেন উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপক শীলা দাশগুপ্তা।

শুক্রবার সম্মেলনের দ্বিতীয় দিনে চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে সাংগঠনিক অধিবেশন অনুষ্ঠিত হবে। এতে আগামী দুই বছরের জন্য নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে। বৃহস্পতিবার বিকেলে আলোচনা অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, নাচ, আবৃত্তি ও নৃত্যনাট্য পরিবেশন করে উদীচী শিল্পী গোষ্ঠী চট্টগ্রাম জেলা সংসদ ও বিভিন্ন ইউনিট কমিটির সদস্যরা।- প্রেসবিজ্ঞপ্তি