অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জি-মেইলের কিছু অজানা সুবিধা

1
file-1
.

জি-মেইল বলতেই শুধু বুঝায়, ইমেইল পাঠানো এবং গ্রহণ করা। শুধু এ দুটি কাজেই করে জি-মেইল। না, এছাড়াও জি-মেইলের আরও কিছু সুবিধা আছে যেগুলো আপনার অজানা থাকতে পারে।

এ রকম চারটি সুবিধার কথা বলা হলো—

মেইলট্রেক

আপনি যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন তাহলে দেখেছেন এর প্রতিটা বার্তা প্রাপকের কাছে পৌঁছানোর পর এতে একটি ঠিক চিহ্ন আসে। তারপর প্রাপক যখন এই বার্তাটি পড়েন কিংবা দেখেন তখন এটাতে আরেকটি চিহ্ন আসে। অর্থাৎ এর মাধ্যমে প্রেরক সহজেই বুঝে যায় প্রাপক বার্তাটি পড়েছেন কিংবা দেখেছেন কিনা। আপনি জি-মেইলেও এ রকম সুবিধা পেতে পারেন মেইলট্রেক এর মাধ্যমে। ডেস্কটপে মেইলট্রেক স্থাপন করার পর জিমেইলের ক্ষেত্রেও আপনি এ রকম সুবিধা পাবেন।

ডিমেইল

ডিমেইল এমন একটি ফিচার যার সাহায্যে আপনি মেইলকে নিয়ন্ত্রণ করতে পারবেন। অর্থাৎ আপনি মেইল পাঠানোর পর ঠিক করে দিতে পারবেন যে সেই মেইলটি ঠিক কত সময় পর্যন্ত প্রাপক পড়তে পারবে। নির্দিষ্ট ওই সময়ের পর সেই মেইলটি স্বয়ংক্রিয়ভাবে ধ্বংস হয়ে যাবে। প্রাপক তখন সেই মেইলটিকে বিকৃত একটি মেইল হিসেবে দেখতে পাবেন।

মেইলটুক্লাউড

এই ফিচারে আপনি কম্পোজ উইন্ডোতে সেন্ড বাটনের পরই ছোট আরেকটি বাটন পাবেন। এর সাহায্যেই আপনি আপনার ই-মেইলগুলোর একটি তালিকা তৈরি করতে পারবেন, যেখানে যুক্ত করতে হবে যে কোন তারিখে এবং কখন ইমেইলটি কার উদ্দেশ্যে পাঠানো হবে। এগুলো সংযুক্ত করার পর ইমেইলটি স্বয়ংক্রিয়ভাবে নিদির্ষ্ট তারিখ এবং সময় অনুযায়ী প্রাপকের কাছে পৌঁছে যাবে। এরপর সেভ অ্যান্ড শেয়ার ফিচারের মাধ্যমে আপনি যেকোনও ইমেইলকে পিডিএফ আকারে আপনার ক্লাউড স্টোরেজ বক্সে সংরক্ষণ করতে পারবেন।

রেপরটিভ

অনেক জি-মেইল ব্যবহারকারী তাদের জি-মেইল অ্যাকাউন্টের ক্ষেত্রে বিস্তৃত পরিচয় ব্যবহার করেন না। একজন জিমেইল ব্যবহারকারী যিনি বিশদ তথ্য গোপন করেছেন সেই একই ব্যবহারকারী যদি পাবলিক লিঙ্কন্ডইন প্রোফাইলে বিশদ তথ্য ব্যবহার করেন তাহলে সেগুলো আপনি রেপরটিভের মাধ্যমে জি-মেইলে পেয়ে যাবেন। এক্ষেত্রে আপনি তার ছবি, বিকল্প ইমেইল, টুইটার আইডি ইত্যাদি তথ্য পাবেন।

১ টি মন্তব্য
  1. Buzz Feed All News বলেছেন

    Anything related to this is so important