অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চলন্ত লঞ্চে কন্যা সন্তান জন্ম দিলেন এক মা

0
.

ঢাকা থেকে বরিশালে যাওয়ার পথে চলন্ত ল‌ঞ্চে কন্যা সন্তান জন্ম দিলেন এক প্রসূতি মা। এমভি অ্যাডভেঞ্চার-৯ লঞ্চে নিরাপদে কন্যা সন্তান প্রসব করেন ফাহিমা বেগম নামে ওই নারী। পরে এ আনন্দের খবরে লঞ্চের যাত্রীরা মিষ্টি বিতরণ করেন নিজেদের মধ্যে।

শনিবার দিবাগত রাত সাড়ে ১১ টায় মেঘনা নদীতে চলমান ওই লঞ্চটিতে এ ঘটনা ঘটে। বর্তমানে শিশু সন্তানসহ বরিশালের বাকেরগঞ্জ উপজেলার দুধল এলাকার বাসিন্দা ফোরকান হাওলাদারের স্ত্রী সুস্থ রয়েছেন বলে জানা গেছে।

লঞ্চ স্টাফ সূত্রে জানাগেছে, বাকেরগঞ্জ উপজেলার দুধল এলাকার বাসিন্দা ফোরকান হাওলাদার ঢাকায় একটি গার্মেন্টেসে চাকুরি করেন। তার গর্ভবতী স্ত্রী ফাহিমা বেগমকে নিয়ে শনিবার রাতে ঢাকা থেকে এমভি অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের ২১০ নম্বর কেবিনে করে বরিশালের উদ্দেশ্যে যাত্রা করেন। রাত সাড়ে ১১ টার দিকে স্ত্রী প্রসব বেদনা দেখা দিলে তিনি লঞ্চের অন্য যাত্রীদের সাথে বিষয়টি শেয়ার করেন।

যেখান থেকে বিষয়টি লঞ্চের দায়িত্বরত স্টাফরা জানতে পেরে দুইজন নারীর সহায়তায় নিরাপদে বাচ্চা প্রসব করান। এসময় গরমপানি, স্যাভলনসহ যাবতীয় সহায়তা করেন লঞ্চের স্টাফরা। নিরাপদে শিশুটি ভূমিষ্ট হওয়ার পরে গোটা লঞ্চে মাইকে এর ঘোষনা দেয়া হলে গোটা লঞ্চে উৎসবের আমেজ ছড়িয়ে পরে।

এদিকে খবরটি জানতে পেরে লঞ্চ কোম্পানির চেয়ারম্যানের স্ত্রী ওই শিশুটির নাম নুসাইবা রেখেছেন। এছাড়া চেয়ারম্যান নিজাম উদ্দিন মৃধা’র পক্ষ থেকে ওই দম্পতি ও সদ্য ভূমিষ্ট হওয়া শিশুটির আজীবনের জন্য এ কোম্পানির লঞ্চে যাতায়াত ফ্রি করার ঘোষনা দিয়েছেন বলে জানিয়েছেন লঞ্চের সুপারভাইজার নুর খান মাসুদ।

তিনি আরো জানান, শিশুটি ও তার মা ভালো ও সুস্থ থাকলেও লঞ্চটিকে নিরাপদে যথাসম্ভব আগেভাগে বরিশালে নেয়ার জন্য মাষ্টারদের বলা হয়েছে। সেখানে কোম্পানির পক্ষ থেকে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা রাখা হয়েছে।এছাড়া হাসপাতালে ভর্তি করানো ও চিকিৎসার যাবতীয় সহায়তা কোম্পানির পক্ষ থেকেই করা হবে।

এ খবর জানতে পেরে লঞ্চের যাত্রী একজন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট তার কাছে থাকা মিষ্টি যাত্রীদের মাঝে বিতরণ করেন।