অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্বাস্থ্যবিধি মেনে দূর্গাপূজা অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস পুলিশের

0
.

বৈশ্বিক মহামারী করোনায় বিরাজমান পরিস্থিতিতে অনুষ্ঠিতব্য শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠান সুশৃংখল ও শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের লক্ষে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে বলে আশ্বাস দিয়েছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো: আনোয়ার হোসেন।

আসন্ন শারদীয় দূর্গাপূজা উপলক্ষে সোমবার (১২ অক্টোবর) সকাল ১১টায় সম্মেলন কক্ষে চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো: আনোয়ার হোসেনের সাথে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম বিভাগীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে তিনি এ আশ্বাস দেন।

ডিআইজি বলেন- সাম্প্রদায়িক সম্প্রীতি বাঙ্গালির চিরায়ত ঐতিহ্য। সকলের স্বাধীন ধর্মচর্চার নিশ্চিয়তা বিধানে সরকার বদ্ধ পরিকর। বাঙ্গালি হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দূর্গা পূজা। ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের অংশগ্রহনের মাধ্যমে এটি বাঙ্গালির জাতীয় উৎসবে রূপ লাভ করেছে। করোনার পরিস্থিতিতে রাষ্ট্রীয় অনুষ্ঠানমালাসহ বিভিন্ন বড় বড় ধর্মীয় অনুষ্ঠান সংক্ষিপ্ত পরিসরে সম্পন্ন হচ্ছে তাই স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় রেখে আসন্ন শারদীয় দূর্গা পূজাকে মাঙ্গলিক অনুষ্ঠানমালার মাধ্যমে উদযাপন করা এবং জনসমাগম পরিহার করা জরুরী।

এসময় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পূজা মন্ডপ পর্যাপ্ত আলো-বাতাসের জন্য খোলামেলা রাখা, আতশবাজি পোড়ানো পরিহার, জনসমাগম এড়াতে আরতি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানাদি, সমাবেশ ও শোভাযাত্রা ইত্যাদি পরিহার করা, পূজা মন্ডপে প্রবেশের সময় পূজার্থী ও দর্শনার্থীদের মুখে বাধ্যমূলক মাক্স পরিধান করা, পূজো মন্ডপে প্রবেশ মুখে জীবানুনাশক স্প্রে ব্যবহার অথবা সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখা, সামাজিক দুরত্ব বজায় রাখা ও ভীড় এড়াতে অল্প সংখ্যক পূজার্থীকে দফায় দফায় অঞ্জলি দান অথবা ভার্চুয়্যালি অঞ্জলি প্রদানের ব্যবস্থা রাখার আহবান জানান।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি (চট্টগ্রাম বিভাগ) এডভোকেট প্রিয়রঞ্জন দত্ত, বিভাগীয় যুগ্ন সাধারণ সম্পাদক শ্যামল কুমার পালিত, কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ ও চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অসীম কুমার দেব। পূজা পরিষদের পক্ষ থেকে চট্টগ্রাম বিভাগের ১১ জেলার পূজা মন্ডপের সংখ্যা, পূজার প্রস্তুতি এবং ১১ জেলার সভাপতি-সম্পাদকের তালিকা উপস্থাপন করেন শ্যামল কুমার পালিত।

মতবিনিময় সভায় এ্যাডিশনাল ডিআইজি মো: ইকবাল হোসেন পিপিএম, এ্যাডিশনাল ডিআইজি মো: জাকির হোসেন খাঁন পিপিএম, জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক, এ্যাডিশনাল এসপি নিস্কৃতি চাকমা, এএসপি মান্না দে উপস্থিত ছিলেন।