অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা সাড়ে ৪’শ পর্যটক

0
.

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ায় উপকূল উত্তাল হয়ে পড়েছে। জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে বেড়ে উপকূলে আছড়ে পড়ছে। এ কারণে মাছ ধরার ট্রলারসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ রেখেছে প্রশাসন। এতে বঙ্গোপসাগরের মধ্যে অবস্থিত প্রবালদ্বীপ সেন্টমার্টিনে আটকা পড়েছেন চার শতাধিক পর্যটক।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে কক্সবাজার উপকূলকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। দিনভর অব্যাহতভাবে বৃষ্টিপাত হচ্ছে। যা থাকতে পারে আরও কয়েক দিন।

স্থানীয় আবহাওয়া অফিস জানায়, বৃহস্পতিবার সকাল থেকে কক্সবাজারে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। আর সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। যার ফলে সাগর উত্তাল রয়েছে। কক্সবাজারকে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। গত ২৪ ঘন্টায় কক্সবাজারে ৭৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে স্থানীয় আবহাওয়া অফিস।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে বিপাকে পড়েছেন কক্সবাজার ও সেন্টমার্টিনে ভ্রমণে যাওয়া পর্যটকরা। বৃষ্টিপাতের কারণে সৈকতের ঘুরতে না পেরে অনেকে হোটেলের মধ্যে অলস সময় পার করছেন। অন্যদিকে ৩ নম্বর স্থানীয় সংকেত থাকায় কক্সবাজার-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ থাকায় সেন্টমার্টিন বেড়াতে গিয়ে আটকা পড়েছেন সাড়ে ৪’শ পর্যটক।

টেকনাফ-সেন্টমার্টিন নৌপথের সার্ভিস বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ আলম বলেন, দুর্ঘটনা এড়াতে স্থানীয় প্রশাসন এই নৌপথে নৌযান চলাচল বন্ধ রেখেছে। সাগর শান্ত হলে টেকনাফ থেকে জাহাজ গিয়ে সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকদের ফিরিয়ে আনবে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ বলেন, সেন্টমার্টিনে বেড়াতে আসে আটকা পড়েছে সাড়ে ৪ শতাধিক পর্যটক। বর্তমানে তাদের খোঁজ-খবর নেয়া হয়েছে। সবাই ভাল রয়েছেন। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হলে পুনরায় জাহাজ চলাচল শুরু হলে আটকা পড়া পর্যটকদের ফেরত পাঠানো হবে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়, চট্টগ্রাসহ দেশের বিভিন্ন বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপের কারণে এমন বৃষ্টি হতে পারে।

আজ বৃহস্পতিবার রাতের মধ্যে লঘুচাপটি খুলনা বা সাতক্ষীরা উপকূল দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে। ওই মেঘমালার সঙ্গে দমকা হাওয়াও বইতে পারে। এতে আরও দুই থেকে তিন দিন দেশের দক্ষিণ-পশ্চিম ও মধ্যাঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপের কারণে সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক আবহাওয়া বিষয়ক সংস্থা ক্লাইমেট প্রেডিকশন সেন্টারের পূর্বাভাস অনুযায়ী, সন্ধ্যার পর থেকে বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগে ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে। শুক্রবার সকাল থেকে এর প্রভাবে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। নিম্নচাপের কারণে বৃষ্টিপাত আরও দুই-তিন দিন চলতে পারে।