অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৩ দিন পর প্রত্যাহার হল সারাদেশের নৌযান ধর্মঘট

0
.

টানা তিনদিন সারাদেশে পণ্যবাহী নৌযান শ্রমিকদের ধর্মঘটের পর অবশেষে সে ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।

মালিক ও শ্রমিক ও সরকারের মধ্যে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে আলোচনা সভার পর আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকেলে এ ধর্মঘট প্রত্যাহার করেন শ্রমিক নেতারা। এর আগে গত সোমবার ১১ দফা দাবিতে দেশব্যাপী নৌযান ধর্মঘটের পালন করছিল বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন ও নৌশ্রমিক অধিকার সংরক্ষণ ঐক্য পরিষদ।

শ্রমিক ধর্মঘটে সারা দেশের নৌপথে পণ্য পরিবহনে অচলাবস্থা সৃষ্টি হয়। এতে সমুদ্রবন্দরগুলোতে খালাস কার্যক্রম বন্ধ হয়ে গেছে। ঘাটে ঘাটে পণ্য নিয়ে অলস বসে রয়েছে লাইটার জাহাজ। সোমবার মধ্যরাত থেকে পণ্য ও তেলবাহী নৌযান শ্রমিকদের লাগাতার এ ধর্মঘট শুরু করে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।

এদিকে শ্রমিকদের টানা ধর্মঘটের বিষয়ে আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর বিজয়নগরে এক সংবাদ সম্মেলনে কার্গো ভেসেল ওর্নাস অ্যাসোসিয়েশনসহ ৪ সংগঠন জানিয়েছিল, নৌ শ্রমিকদের দাবি মানা সম্ভব নয়। পাশাপাশি নৌযান শ্রমিকদের ধর্মঘট অযৌক্তিক উল্লেখ করে ওয়াটার ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন সেল (ডব্লিউটিসি’র) নীতিমালা অনুসরণ করে নৌযান পরিচালন নিশ্চিত করাসহ আবারো ৬ দফা দাবি জানানো হয়। না হলে জাহাজ চালানো সম্ভব নয় বলে জানান নৌযান মালিকরা।

এছাড়াও খাদ্য ভাতার বিষয়ে কোর্টের নিষেধাজ্ঞার বিষয়টি সব পক্ষকে মেনে চলার অনুরোধ জানিয়ে শ্রমিকদের দাবি থেকে বিরত থাকারও আহ্বান জানানো হয়। পরবর্তী গেজেটে ধর্মঘটে থাকা শ্রমিকদের দাবি দাওয়ার বিষয়টি গুরুত্ব দেয়া হবে বলেও জানানো হয়েছিল সংবাদ সম্মেলনে।