অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মহামিলনের জন্য প্রস্তুত চবি, রঙিন আলোয় উদ্ভাসিত ক্যাম্পাস

0
cu-golden-jubilee
.

পঞ্চাশের দ্বারপ্রান্তে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ১৮ নভেম্বর দক্ষিণ অঞ্চলের এ শ্রেষ্ঠ বিদ্যাপীঠ পূর্ণ করলো প্রতিষ্ঠার ৫ দশক। এ উপলক্ষে ১৮ ও ১৯ নভেম্বর দুদিন ব্যাপী চলছে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।

প্রাণের এই উৎসবকে বর্ণিল করতে পুরো বিশ্ববিদ্যালয় সেজেছে নতুন রূপে। বিশ্ববিদ্যালয় জুড়ে সাজ সাজ রব। রঙিন আলোর সজ্জায় উদ্ভাসিত পুরো ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয় রাস্তার চারপাশে শোভা পাচ্ছে নানা রঙের পতাকা। মূল অনুষ্ঠান স্থল কেন্দ্রীয় খেলার মাঠ চূড়ান্তভাবে প্রস্তুত। রাত পোহালেই নবীন প্রবীনের এ মহামিলন মেলা।

fb_img_1479381907288
.

প্রাক্তন শিক্ষার্থীদের বরণ করে নিতে প্রস্তুুত তাদের বিভাগগুলোও। বিভাগের বর্তমান শিক্ষার্থীরা নিজ উদ্যোগে নানা রঙ্গে ফুটিয়ে তুলছে রঙিন আলপনা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ইতোমধ্যেই ওইদিন আনন্দ শোভাযাত্রা বের করার পরিকল্পনা নিয়েছে।

এদিকে ১৮ নভেম্বর বিকেলে চারুকলা থেকে সুবর্ণ জয়ন্তী র‌্যালীতে ভিন্ন মাত্রা যোগ করতে বিভিন্ন ব্যানার ফেস্টুনের পাশাপাশি থাকবে বিশাল তিনটি প্রাণীর প্রতিকৃতি। এসব প্রতিকৃতি গুলোর মধ্যে রয়েছে ডাইনোসর, হরিণ ও ঘোড়া।

img_20161117_122011
.

৩৫ হাজার মানুষের এ আয়োজনে সার্বিক নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। এ দিন ৫০০ শতাধিকের অধিক পুলিশ মোতায়েন থাকবে। ত্থাকবে র‌্যাবের টহল দল। অনুষ্ঠান স্থলের চারপাশ থাকবে নিরাপত্তার চাদরে মোড়া। এছাড়া সাদা পোশাকে নিয়োজিত থাকবে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্ব স্থানে সার্বক্ষণিক পুলিশ মোতায়েন থাকবে।

%e0%a7%a6%e0%a7%a8
.

এছাড়া ক্যাম্পাসের খাবারের দোকানগুলো যাতে বাড়তি মূল্য আদায় করতে না পারে সে জন্য প্রশাসনের পক্ষ থেকে মূল্য তালিকা টাঙ্গানোর নির্দেশ দেয়া হয়েছে। মূল্য তালিকার বাহিরে বিক্রির অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থাও নেয়া হবে।

সার্বিক নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী জাগো নিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের এ মহা আয়োজনকে সফল করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বদ্ধ পরিকর। ১৯ নভেম্বর অনুষ্ঠান স্থলের নিশ্চিদ্র নিরাপত্তা বজায় রাখতে ৩০ ফুট উঁচু একটি ‘ওয়াচ টাওয়ার’ স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে সার্বক্ষণিক বাইনোকুলারের মাধ্যমে পুরো অনুষ্ঠানের নজরদারি করা হবে। এছাড়া অধিক নিরাপত্তার জন্য অনুষ্ঠান স্থলের চারপাশে ২০টি সিসি ক্যামেরাও স্থাপন করা হয়েছে।

cu-golden-jubilee4
.

সুবর্ণ জয়ন্তী উপলক্ষে অনুষ্ঠানের শেষে রোববার উপচার্যের নির্বাহী ক্ষমতাবলে সাধারন ছুটি ঘোষনা করা হয়েছে। এছাড়া পরিস্কার পরিচ্ছনতার জন্য সিটি কর্পোরেশন পর্যাপ্ত পরিমাণে সেবক মোতায়েন করবে।