অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে ৩ দিনের ফায়ার সার্ভিস স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ শুরু

0
img_20161120_105944
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি:
বড় ধরনের দুর্যোগ মোকাবেলায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পক্ষ থেকে দেশব্যাপী ৬২ হাজার কমিউনিটি স্বেচ্ছাসেবক (ভলান্টিয়ার) তৈরির অংশ হিসাবে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের নিয়মিত বাহিনীর সঙ্গে দুর্যোগ মোকাবেলায় স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষিত করে তুলতে সীতাকুণ্ডে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে।

রবিবার (২০ নভেম্বর) সকালে ছোট কুমিরা ফায়ার স্টেশনের আয়োজনে ৫০ জন কলেজ ছাত্র-ছাত্রী স্বেচ্ছাসেবক নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। সকাল ১০ টায় উক্ত প্রশিক্ষনের উদ্ভোধন করেন ৭ নং কুমিরা ইউনিয়ন চেয়ারম্যান মোরশেদ হাসান চৌধুরী। উক্ত স্বেচ্ছাসেবক হিসেবে প্রশিক্ষন গ্রহনে অংশ নিচ্ছে কুমিরা লতিফা সিদ্দিকী কলেজের ৫০ জন ছাত্র-ছাত্রী।

img_20161120_110019
.

উক্ত প্রশিক্ষণের মাধ্যমে ভূমিকম্প,অগ্নিকান্ডসহ যে কোন দূর্ঘটনায় করণীয় বিষয় সম্পর্কে বাস্তব জ্ঞান প্রদানের মাধ্যমে সেচ্ছাসেবক তৈরী করা হবে।উক্ত সেচ্ছাসেবক কার্যক্রমে প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করছেন চট্টগ্রাম ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কার্যালয়ের উপ-সহকারী পরিচালক কামাল উদ্দীন ভূইয়া,এস, এস, ও আবদুল্লাহ হারুন পাশা,ইন্সপেক্টর ওসমান গনি এবং প্রনব চৌধুরী প্রমূখ।

ফায়ার সার্ভিসের দমকল বাহিনীর মাধ্যমে স্বেচ্ছাসেবক দলকে মূলত সর্বোচ্চ দুর্যোগ ভূমিকম্পের কারণ, ক্ষয়ক্ষতি ও উদ্ধার কার্যক্রমের ব্যাপারে ব্যাপক প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া স্বেচ্ছাসেবকদের অগ্নিকাণ্ড প্রতিরোধ, সাইক্লোনসহ অন্যান্য

দুর্যোগ মোকাবেলার জন্য প্রশিক্ষিত করা হবে বলে জানান চট্টগ্রাম ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কার্যালয়ের উপ-সহকারী
পরিচালক কামাল উদ্দীন ভূইয়া।