দুই পুঁজিবাজারে বড় ধরনের দরপতন

0
.

সপ্তাহের প্রথম দিন বড় ধরনের দরপতন ঘটেছে দেশের দুই পুঁজিবাজারে। আজ রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) সূচক ডিএসইএক্স ১৪৩ পয়েন্ট বা আড়াই শতাংশ পড়ে গিয়ে ৫ হাজার ৫০৪ পয়েন্টে নেমে এসেছে।

আর ৪১৪ পয়েন্ট বা ২.৫৩ শতাংশ কমে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই নেমেছে ১৫ হাজার ৯১৬ পয়েন্টে। রোববার ডিএসইতে লেনদেন শুরুর পাঁচ মিনিটের মধ্যে সূচক কমতে শুরু করে। সূচকে এই নিম্নগতি চলে লেনদেনের শেষ পর্যন্ত। একই চিত্র দেখা যায় সিএসইতেও।

ঢাকার বাজারে এদিন লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে বেশিরভাগেরই দাম কমেছে।

ডিএসইতে দাম হারিয়েছে ২২৪টি, বেড়েছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। সিএসইতে লেনদেন হওয়া ২২৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ১৫০টির দাম কমেছে, ২৭টির বেড়েছে এবং ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

গত দুই সপ্তাহ ধরেই পতনের ধারায় রয়েছে পুঁজিবাজার। দুই সপ্তাহে ডিএসইএক্স মোট ১৮৮ পয়েন্ট হারিয়েছে।

ঢাকার বাজারে এদিন হাতবদল হয়েছে ৭৭১ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড, ‍যা আগের দিনের চেয়ে প্রায় ৫৮ কোটি টাকা বেশি। এদিকে চট্টগ্রামের বাজারে লেনদেন ১১ কোটি টাকা বেড়ে ৪৪ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে।

বাংলাদেশে গণ টিকাদান শুরু হয়েছে রোববার থেকে। দেশে এই টিকার আমদানিকারক বেক্সিমকো ফার্মার শেয়ার এদিন বড় ধরনের দর হারিয়েছে। প্রায় ৮ শতাংশ কমে লেনদেন শেষ হয়েছে ১৬৩ টাকা ৬০ পয়সায়।

বেক্সিমকো লিমিটেডের শেয়ার ৯ শতাংশের বেশি দর হারিয়ে লেনদেন শেষ করেছে ৭৫ টাকা ২০ পয়সায়। বাজারের দর হারানোর তালিকায় পঞ্চম স্থানে রয়েছে বেক্সিমকো লিমিটেড এবং দশম স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

দর হারানোর তালিকায় থাকা অন্য কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলো হলো : সিএপিএমআইবিবিএল মিউচুয়াল ফান্ড, মীর আক্তার, এসপি সিরামিকস, অ্যাপোলো ইস্পাত, জিকিউ বলপেন, লংকাবাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার ও ফুয়াং সিরামিক। বাজারে বড় ধরনের দরপতন হলেও বীমা খাতের অধিকাংশ শেয়ারের দাম বেড়েছে।

দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় রয়েছে- মার্কেন্টাইল ইন্সুরেন্স, প্রিমিয়ার ইন্সুরেন্স, মতিন স্পিনিং, তাকাফুল ইন্সুরেন্স, রিপাবলিক ইন্সুরেন্স, বিকনফার্মা, সোনার বাংলা ইস্সুরেন্স, প্রগতি ইন্সুরেন্স, ক্রিস্টাল ইন্সুরেন্স ও ইসলামি ইন্সুরেন্স।

এদিন ঢাকার বাজারে লেনদেনে শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, ব্রিটিশ অ্যামেরিকান ট্যোবাকো, লংকাবাংলা ফাইন্যান্স, রবি, বেক্সিমকো ফার্মা, মীর আক্তার, বিডি ফাইন্যান্স, লাফার্জ হোলসিম, সামিট পাওয়ার ও এনার্জিপ্যাক লিমিটেড।

কোন মন্তব্য নেই