ভারতের ১০ লাখ ভ্যাকসিন ফেরত দিতে চায় দক্ষিণ আফ্রিকা

0
.

শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে:

ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে ক্রয় করা ১০ লাখ করোনা ভ্যাকসিন ফেরত নিতে অনুরোধ করেছেন দক্ষিণ আফ্রিকা । আজ মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার সরকার আনুষ্ঠানিক ভাবে ভারতকে এই ভ্যাকসিন ফেরত নিতে বলেছেন।

অক্সর্ফোডের গবেষণা কৃত ১৫ লাখ ডোজ করোনা ভ্যাকসিন ভারত থেকে ক্রয় করছিল দক্ষিণ আফ্রিকা।যার প্রথম চালানটি ফেব্রুয়ারির এক তারিখ এ্যামিরেটস্ এয়ারলাইনসের একটি বিশেষ কার্গো বিমানে করে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ পৌঁছে।

অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ ভ্যাকসিন আসার পর জোহানেসবার্গের উইটস বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি ডিপার্টমেন্টে ২ হাজার লোকের উপর ভ্যাকসিনটি পরীক্ষা করে দেখা গেছে সিরাম ইনিস্টিউটের এই ভ্যাকসিন করোনা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অকর্যাকর।তাই গত সাপ্তাহে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য অধিদপ্তর এই ভ্যাকসিন প্রয়োগ স্থগিত করে দিয়ে আমেরিকার জনসন এন্ড জনসন থেকে আরো ১৫ লাখ ভ্যাকসিন আনার সিদ্ধান্ত গ্রহণ করে যা আগামীকাল বুধবার দক্ষিণ আফ্রিকা এসে পৌছার কথা।

এরই পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী ডাঃ জুয়েলি এমকিজে বলেছেন, ভারতের সিরাম ইনিস্টিউট থেকে আনা ভ্যাকসিন গুলো অকার্যকর হওয়ায় আমরা সিরাম ইনিস্টিউট অব ইন্ডিয়ার কাছে ভ্যাকসিন গুলো ফেরত নিতে লিখিত অভিযোগ করেছি।সেই সাথে বিষয়টি ভারতের সরকারের সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জানিয়েছেন।

এইদিকে ভারতের ইকোনমিক টাইমস জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা সরকার সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কাছে লিখিত অভিযোগ তাদের দশ মিলিয়ন অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ফিরিয়ে নিতে বলেছেন।

কোন মন্তব্য নেই