অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এই শীতে, চুলের যত্ন নিন বিশেষভাবে

0

শীত আসি আসি করছে। সকালের ঠাণ্ডা হাওয়া তেমনটাই জানান দিচ্ছে। আর এই শীতেই বেশি সমস্যা করে মাথার চুলগুলো। চুল পড়া আর খুশকির সমস্যা যেন বেড়ে যায়৷ তাই এখন থেকেই চুলের যত্ন শুরু করে দিন।

images
.

কিছু ঘরোয়া উপায়ে এই সমস্যা দূর করতে পারেন যে কেউ। দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমের পাঠকদের জন্য রইল তেমন কিছু টিপস—

-মধু খুব ভালো ময়েশ্চারাইজার, তা ত্বকের ক্ষেত্রেই হোক বা চুলের ক্ষেত্রে। মধু নিয়ে ভালো করে চুলের গোড়া থেকে স্ক্যাল্পে লাগান। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এ ছাড়াও মধু, দই আর অলিভ ওয়েল একসঙ্গে মিশিয়ে মাথায় লাগান। আধঘণ্টা লাগিয়ে রেখে হাল্কা গরম পানিতে ধুয়ে ফেলুন।

– একটা পাকা পেঁপে নিয়ে খোসা ছাড়িয়ে নিন। সেটি ছোট ছোট করে টুকরো করে দইয়ের সঙ্গে ব্লেন্ড করে নিন। এবার চুলে তা ভালো করে লাগিয়ে নিন। আধঘণ্টা রেখে চুল ধুয়ে নিন। সপ্তাহে একদিন এটা করতে পারলে ভালো ফল পাবেন।

– নিয়মিত যদি অ্যাভোকাডো অয়েল চুলে লাগাতে পারেন তা হলে চুল তো চকচকে হবেই, সঙ্গে চুলের গোড়াও ভাঙবে না। আরও ভালো ফল পেতে সপ্তাহে দু’দিন এই তেল লাগান। চুল আরও নরম করতে অ্যাভোকাডো তেলের সঙ্গে একটা ডিম মিশিয়ে চুলে লাগান। একঘণ্টা পর আপনার নিয়মিত ব্যবহারের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

– খুব ড্রাই চুলের জন্য এক চামচ মেথি দানা ভালো করে বেটে নিন। তাতে দই মেশান। ভালো করে এই মিশ্রণটা মাথায় লাগিয়ে নিন। আধঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

– নিয়মিত নারকেল তেল লাগালে চুল নরম থাকবে। সারারাত মাথায় তেল লাগিয়ে রাখুন। সকালে উঠে ডিমের সাদা অংশ লাগিয়ে আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।