অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সুন্দর প্রকৃতির টানে ঘুরে আসুন ৫টি দ্বীপদেশ থেকে

0

সমুদ্র ঘেরা দ্বীপ ভাবতেই একরকম রোমাঞ্চ অনুভূত হয়। এমনিতেই প্রাকৃতিক সৌন্দর্য মোহিত করে না এমন ব্যক্তি খুঁজে পাওয়াও কঠিন।

31

হ্যাঁ, বলছিলাম দ্বীপ-দেশের কথা। অর্থাৎ চারদিকে সমুদ্রবেষ্টিত দেশগুলোর প্রাকৃতিক সৌন্দর্য নিশ্চয়ই অসাধারণ।

যেমন বিচিত্র তাদের অবস্থানগত প্রাকৃতিক বৈশিষ্ট্য, তেমনি রয়েছে উদ্ভিদ ও প্রাণিকূলের বৈচিত্র্য। এমন সাতটি দ্বীপ-দেশ নিয়েই এই ফিচার। যদি সম্ভব হয়, তবে জীবনে একবার হলেও ঘুরে দেখে আসা উচিত এই দ্বীপদেশগুলো।

১। মালটা:
মালটা ভূমধ্যসাগরে অবস্থিত দক্ষিণ ইউরোপীয় একটি সুন্দর দেশ, যার আছে চমৎকার ইতিহাস ও সংস্কৃতি। এখানে আছে আকাশ ছোঁয়া পাহাড়ের চূড়া, চমৎকার মন্দির, রহস্যময় গোপন সুড়ঙ্গ ও স্কুবা ডাইভিং এর জন্য অসাধারণ সব স্থান । ঐতিহাসিক মালটাতে রয়েছে চমৎকার ভাস্কর্য, দেয়াল ঘেরা শহর এবং অনেক আন্ডারগ্রাউন্ড টানেল।

২। ফিলিপাইন দ্বীপপুঞ্জ:
পৃথিবীর অসাধারণ সুন্দর দ্বীপদেশ ফিলিপাইন দ্বীপপুঞ্জ। এটা প্রকৃত অর্থে এমন একটি ভৌগোলিক অবস্থানে রয়েছে যেখানে আপনি বছরের যে কোনো সময়েই যেতে পারেন। ফিলিপাইন দ্বীপপুঞ্জ হচ্ছে ৭০০০ এর উপর দ্বীপের সমন্বয়। আর প্রত্যেকটি দ্বীপই তাদের আপন বৈশিষ্ট্যে চমৎকার।

৩। মালদ্বীপ:
আমাদের পাশের দেশ মালদ্বীপ। এটি ভারত সাগেরে অবস্থিত এটা নিশ্চয়ই আপনারা জানেন। এবং পৃথিবীর প্রাচীন কোরাল দ্বীপ। প্রকৃতির অপার বিস্ময় মালদ্বীপে রয়েছে অসাধারণ সব রিসোর্ট। চমৎকার এই দ্বীপদেশটি হানিমুনের জন্য উৎকৃষ্ট।

৪। ফিজি:
অ্যাডভেঞ্চার প্রিয় ভ্রমণপিয়াসীদের জন্য ফিজি একটা অদ্ভূত সুন্দর দ্বীপ। পাবেন সারফিং করার জন্য চমৎকার সমুদ্র ঢেউ। আর সারফিং যদি আপনার পছন্দ না হয়। তবে দেখতে পারেন মনভুলানো সমুদ্র সৈকত, ঝর্ণাধারা।

৫। জাপান:
জাপানের মতো সুন্দর দেশের তুলনা সত্যিই নেই। এই দ্বীপ দেশে পূর্ব এসে মিশেছে পশ্চিমে। এখানে নেই সাংস্কৃতিক সংঘর্ষ এবং আপনি কখনোই বিরক্তবোধ করবেন না। আপনি উপভোগ করতে পারবেন জাপানি সংস্কৃতি, বেড়াতে যেতে পারবেন জাপানের চমৎকার পাহাড়গুলোতে এবং অবশ্যই ভুলবেন না রাজধানী শহর টোকিও ঘুরে আসতে।