অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাজনীতি ও সামাজিক গুণে আবুল কাসেম বেঁচে থাকবেন মানুষের মাঝে

0
img_9597
.

মানুষের জন্য রাজনীতি ও সামাজিক কাজের গুণে সাবেক সংসদ সদস্য এবিএম আবুল কাসেম যুগ যুগ ধরে মানুষের মাঝে বেঁচে থাকবেন বলে মন্তব্য করেছেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

সীতাকুণ্ডের কৃতি সন্তান, আওয়ামী লীগের প্রভাবশালী নেতা, দু:সময়ের কান্ডারী সাবেক এমপি এবিএম আবুল কাসেম এর প্রথম মৃত্যু বাষির্কী উপলক্ষ্যে বৃহস্পতিবার বিকালে সীতাকুণ্ড সমিতি-চট্টগ্রাম আয়োজিত স্মরণসভায় তিনি এ মন্তব্য করেন।

নগরীর সিটি গেইটস্থ সুজানা স্কয়ারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, আমার শিক্ষক হিসাবে শিক্ষাজীবনে তাঁকে যেমন সফল শিক্ষাবিদ হিসাবে পেয়েছি, দীর্ঘ রাজনৈতিক জীবনেও তিনি ছিলেন সফল এবং বরেণ্য একজন মানুষ।

সমিতির সভাপতি মোহাম্মদ গিয়াস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, ফেনী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ফসিউল আলম।

আলোচক ছিলেন, সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র প্রফেসর নিছারউদ্দিন আহমেদ মঞ্জু, উত্তর পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিম, মরহুমের পরিবারের পক্ষে বড়সন্তান ও সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান এসএম আল মামুন, সীতাকুণ্ড সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর একেএম তফজল হক, সাবেক ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আজিজুল হক, চাটগাঁর বাণীর প্রধান সম্পাদক মোহাম্মদ ইউসুফ, সীতাকুণ্ড প্রেসক্লাবের সাবেক সভাপতি স ম ফোরকান আবু, সীতাকুণ্ড অনলাইন জার্নালিস্টস এসোসিয়েশন এর সভাপতি মো. জাহাঙ্গীর আলম, সীতাকুণ্ড উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক প্রদীপ ভট্টাচার্য, সীতাকুণ্ড সমিতির সহ সভাপতি ইউসুফ শাহ, সাংগঠনিক সম্পাদক আবেদীন আল মামুন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মাজহারুল হক চৌধুরী মীরু, ছাত্রনেতা নেওয়াজ খান প্রমুখ বক্তব্য রাখেন।

সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক লায়ন কাজী আলী আকবর জাসেদ এর পরিচালনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, দীর্ঘ চার দশকের বেশী সময়ের রাজনীতিবিদ হিসাবে তাঁর পদচারণা ছিল সীতাকুণ্ড আনাচে-কানাচে। দল-মত-নির্বিশেষে এলাকার মানুষের সুখে-দুঃখে গিয়েছেন সবার দ্বারে দ্বারে।

তাঁর-ভালবাসা আর সহযোগিতা পেয়েছেন সব দলের মানুষ। তিনি বুঝতেন সাধরণ মানুষের ভাষা। আজীবন কাজ করেছেন মানুষের কল্যাণে। আর তাই তিনি হয়ে উঠেছিলেন গণমানুষের নেতা।

সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর আবিদা আজাদ, রাজনীতিবিদ এডভোকেট আনোয়ারুল কবির চৌধুরী, সাবেক ওয়ার্ড কাউন্সিলর এসএম আলমগীর, সৈয়দপুর ইউপি চেয়ারম্যান এইচ এম তাজুল ইসলাম নিজামী, সীতাকু- পৌর কাউন্সিলর শফিউল আলম মুরাদ, সাবেক ইউপি চেয়ারম্যান শেখ রেজাউল করিম বাহার, মরহুমের ছোটভাই একেএম জাফর উল্লাহ, বড়মেয়ে সেলিনা আকতার নিলু, ছোট ছেলে এসএম আল নোমানসহ বিশিস্ট ব্যক্তিবর্গ।

এর আগে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় খতমে কোরআন ও মিলাদ মাহফিল ছাড়াও সমিতির পক্ষ থেকে মরহুমের কবর জেয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করা হয়।