অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরে পণ্য খালাস বন্ধ করে দিয়েছে ক্রেন অপরেটররা

0
ফাইল ছবি।

পুলিশের সাথে দুই ক্রেন অপারেটরের অপ্রীতিকর ঘটনার প্রতিবাদে চট্টগ্রাম বন্দরে পণ্য উঠানামা বন্ধ করে দিয়েছে ক্রেন অপরেটররা।  ফলে চট্টগ্রাম বন্দরে পণ্য খালাসের কাজ বন্ধ হয়ে গেছে।  আজ বুধবার রাত ৮টার দিকে ৬ শতাধিক ক্রেন অপারেটর এক যোগে কাজ বন্ধ করে বিক্ষোভ করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দর ক্রেন অপারেটর উইন্সম্যান বহুমুখি সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ নাসির উল্লাহ।

জানাগেছে বিকেল ৫টার দিকে বন্দরে কাজ শেষে মোটরসাইকেল নিয়ে বাসায় ফিরছিলেন বন্দর ক্রেন অপারেটর সোহাগ। পথে ইপিজেড জামান হেটেলের সামনে মোটরসাইকেল থামিয়ে কাগজপত্র, লাইন্সেসসহ মোটরসাইকেল জব্দ করে পুলিশের পুলিশের এসআই আনোয়ার।  লকডাউনে মোটরসাইকেল নিয়ে রাস্তায় কেন বের হয়েছে জানতে চাইলে সোহাগ বন্দরের কাজ শেষে ফিরছেন কলে জানালেও পুলিশ অফিসার অনোয়ার তার সাথে দুব্যবহার করেন বলে জানা সোহাগ। একই ভাবে নীমতলা বিশ্বরোড় এলাকায় অপর এক ক্রেন অপারেটকে খাপ্পর মারে এক পুলিশ কনেস্টেবল। এসব ঘটনার প্রতিবাদে এবং কর্মক্ষেত্রে নিরাপত্তার দাবীকে সকল ক্রেন অপারেটর বন্দরে পণ্য খালাস বন্ধ করে দেয়।

চট্টগ্রাম বন্দর ক্রেন অপারেটর উইন্সম্যান বহুমুখি সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ নাসির উল্লাহ পাঠক ডট নিউজকে বলেন- আমরা বন্দরের ডাইরেব্টর ট্রাফিকের সাথে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করছি। পুলিশ আমাদের দুই অপারেটরের সাথে দুর্ব্যবহার করেছে। এবং আমাদের একজন নেতা থানায় গেলে তাকে পুলিশ আটক করার হুমকি দেয়। এ কারণে অপারেটররা কাজ বন্ধ করে দিয়েছে। বন্দর কর্তৃপক্ষকে আমরা ৩ দফা দাবী পেশ করেছি।  আগামীকাল বেলা ১২টা থেকে একটার মধ্যে দাবী না মানলে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে। দাবী গুলোর মধ্যে লকডাউন চলাকালে শ্রমিকদের একটি পাশ ইস্যূ করতে হবে।  মালিক পক্সের কাজ হলে মালিকরা যাতায়াতের ব্যবস্থা করনতে হবে বা যাতায়াত খরচ দিতে হবে।  শ্রমিকদের নিরাপত্তার ব্যবস্থা নিতে হবে।