অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২৯ নভেম্বর চট্টগ্রামে অটোরিক্সা ধর্মঘটের সমর্থনে শ্রমিক সমাবেশ

0
????????????????????????????????????
.

বৃহত্তর চট্টগ্রামে আগামী ২৯ শে নভেম্বর মঙ্গলবার অটোরিক্সা ধর্মঘট সফল করার লক্ষ্যে শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে চট্টগ্রাম অটোরিক্সা অটোটেম্পু শ্রমিক ইউনিয়ন।

সকাল ১১টায় নগরীর অক্সিজেন মোড়ে সংগঠনের সহ-সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

শ্রমিক সমাবেশ থেকে শ্রমিক নেতারা অটোরিকশার দৈনিক জমা ৬০০টাকা নির্ধারণ, নগরীর গুরুত্বপূর্ণ স্থানে পার্কিং ব্যবস্থা নিশ্চিতকরণ, সহজ শর্তে চালকদের লাইসেন্স প্রদান, নবায়নসহ পুলিশী হয়রানী বন্ধ ও বাস, ট্রাক, প্রাইম মুভার এর জন্য টার্মিনাল নিমার্ণ এর ৮দফা দাবী মেনে নেয়ার আহবান জানান।

চট্টগ্রাম অটোরিক্সা-অটোটেম্পু শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা হারুনুর রশীদ বলেন, সড়ক ও সেতু মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী বিআরটিএর প্রজ্ঞাপন মোতাবেক ৪০০০ সিএনজি চালিত অটোরিক্সার রেজিষ্ট্রেশন প্রদান নিশ্চিত করণে প্রজ্ঞাপন জারি না করলে লাগাতার ধর্মঘটের ঘোষনা দিবে বলে হুশিয়ারী দেন।

তিনি আরো বলেন, ২৮ নভেম্বরের মধ্যে অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের ৮দফা দাবী এবং বাস, ট্রাক ও প্রাইম মুভার এর জন্য টার্মিনাল নিমার্ণ করার সিদ্ধান্ত না নিলে বৃহত্তর চট্টগ্রামে ২৯ নভেম্বর সর্বাত্মক ধর্মঘট পালন করা হবে। এ ধর্মঘটে পুরো চট্টগ্রাম অচল থাকবে। ধর্মঘটে কোন প্রকার বাধা দেয়া হলে বা অন্য যে কোন পরিস্থিতির জন্য প্রশাসন দায়ী থাকবে।

সমাবেশে ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক শহিদুল ইসলাম, লায়ন সেক্রেটারী মো: মনির, শ্রমিক কল্যাণ সম্পাদক আবুল কাশেম সরকার, কাপ্তাই রাস্তার মাথা শাখার সাধারণ সম্পাদক মো: হোসেন, অক্সিজেন শাখার সভাপতি সাজ্জাদ হোসেন, সেক্রেটারী আনোয়ার হোসেন, বেলাল, মো: তারভীর, মো: শাহীন, আলাউদ্দিন, মো: কবির, শাহজাহান বক্তব্য রাখেন ।

অন্যান্য নেতারা বলেন, ঘোষিত হয় যে, চালক ও মালিকদের স্বার্থ চিন্তা করে চট্টগ্রামের জন্য পৃথক নীতিমাল করতে হবে। চট্টগ্রাম নগরীর জনসংখ্যা বিবেচনায় আরো ৪হাজার সিএনজি গাড়ীর রেজিষ্ট্রেশন দিতে হবে অন্যতায় আমদানীকৃত নাম্বার বিহীন গাড়ী গুলো চলাচলের ব্যবস্থা করতে হবে।

সমাবেশ শেষে অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দরা ধর্মঘট্রে সমর্থনে বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে।