অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে জাহাজভাঙ্গা শিল্পে ৯ বছরে নিহত ১৬১ শ্রমিক

0
ship-1
.

জাহাজভাঙ্গা ইয়ার্ডে কর্মরত অবস্থায় গত ৯ বছরে ১৬১ জন শ্রমিক নিহত হয়েছেন। এ ছাড়া ২০৯ জন আহত হয়েছেন। চট্টগ্রামের সীতাকুন্ড-কুমিরায় অবস্থিত জাহাজভাঙ্গা শিল্পে এই ঘটনা ঘটেছে।

শনিবার (২৬ নভেম্বর) ‘জাহাজভাঙ্গা ইয়ার্ডে নিরাপদ ও শোভন কর্মস্থলের দাবিতে’ এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ অক্যুপেশনাল সেফটি হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের (ওশি) নির্বাহী পরিচালক আমিনুর রশীদ চৌধুরী রিপন।

আমিনুর রশীদ চৌধুরী রিপন জানান, বর্তমানে প্রায় ১০০ জাহাজভাঙ্গা ইয়ার্ড রয়েছে। এসব ইয়ার্ডে ২২ হাজার শ্রমিক কর্মরত রয়েছে। এই জাহাজভাঙ্গা শিল্প থেকে সরকার ২০১৪-১৫ অর্থবছরে ৮০০ কোটি টাকার রাজস্ব আহরণ করেছে। আর বিশ্বব্যাংকের তথ্যানুযায়ী, বাংলাদেশে ইস্পাতের মোট চাহিদার অর্ধেক আসে এই শিল্প থেকে। কিন্তু এই শিল্পে অবহেলার কারণে ঘটছে নিহতের মতো ঘটনা। তাই এই সমস্যা সমাধান করা জরুরী। এ লক্ষে ১৪টি সুপারিশ করেন তিনি।

এরমধ্যে রয়েছে-শ্রমবিধি ২০১৫ অনুযায়ি প্রত্যেক ইয়ার্ডে সেফটি কমিটি গঠন করা, শ্রমিকদের সেফটি প্রশিক্ষণ সম্পন্ন করার পরে কাজে সম্পৃক্ত করা, রাতের বেলায় কাজ বন্ধ করা, শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান, শ্রমিকদের সুরক্ষা উপকরণ সরবরাহ নিশ্চিত করা, নিয়মিত অগ্নিনির্বাপণ মহড়ার আয়োজন করা, শ্রম আইন অনুযায়ী দুর্ঘটনায় নিহত ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণ নিশ্চিত করা ইত্যাদি।

সংবাদ সম্মেলনে ওশির ভাইস চেয়ারপার্সন ড. এসএম মোর্শেদ, শিপ ব্রেকিং ইয়ার্ড শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রহিম মাস্টার ও জাহাজশিল্পে দুর্ঘটনায় কর্মক্ষমতা হারানো সিনিয়র অপারেটর মোঃ ইদ্রিস উপস্থিত ছিলেন।