চট্টগ্রামে বর্ণিল পাখি মেলা

1
ব্রেকিং নিউজ
  • *উদ্বোধন হল বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

                    *উদ্বোধন হল বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

                    *উদ্বোধন হল বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

birdfest
.

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) পাখি মেলার আয়োজন করা হয়। শনিবার সকালে প্রায় পাঁচ শতাধিক পাখি ও কবুতর সিভসুতে প্রদর্শনীর জন্য আনা হয়।

সৌখিন পাখি ও কবুতর মেলায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় চিঠি আদান প্রদানে ব্যবহৃত ‘ক্যারিয়ার’ নামের এক প্রজাতির কবুতর দেখা গেছে। এ প্রজাতির ঐতিহ্যের কবুতরটি নগরীর আগ্রাবাদের মনসুরাবাদ এলাকা থেকে মেলায় নিয়ে আসেন মো. শাহিদুর রহমান।

5348493dcbd83-untitled-7
.

তিনি জানান, জার্মান থেকে ক্যারিয়ার নামে ওই কবুতরটি তিনি আনেন। যেটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিত্রবাহিনীর চিঠি আদান-প্রদানে ব্যবহার করেছিল এরকম কবুতর।

মো. শাহিদুর রহমান বলেন, ‘পাখি ও কবুতর পোষা আমার শখ। শখের বশে ঢাকার এক আমদানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে জার্মান থেকে ৩০ হাজার টাকা খরচ করে ক্যারিয়ার নামক এ কবুতরটি এনেছি। আমার নিজ বাড়িতে কবুতর ও পাখিদের জন্য একটি রুম করেছি। বিভিন্ন প্রজাতির পাখি লালন-পালন করি।’

cc14e28c5787af5b8e30942206c87ac9
.

এদিকে মেলায় প্রদর্শিত হয়েছে আরো নানারকম পাখি ও কবুতর। এর মধ্যে রেন্ট, বোখাড়া, পোটাস, ইংলিশ ক্যারিয়ার, জেকুভিস, টিং, ফ্লাইট, গাবারিয়াল, বোলহেড, শেকশ্যায়ালি, জার্মান ক্লেপার, হোয়াইট দিঞ্চ, লংটেইল দিঞ্চ, জেব্রা দিঞ্চ, জাভা, কোকাটেল, ইংলিশ বাজরিকা, ম্যাকাও, কাজেন, লিনেক্স, রেডমংগ, লংফেজ, টুস্পাটার, মালটার, হাউজ, সিরাজি, হোয়াট টপ, ফিজেন, ভিকোটরিয়া ক্রাউন, সান কুনর ও লরিকেট অন্যতম।

এর আগে সকাল ১০টায় অ্যাসোসিয়েশন অব এভিয়ান ভেটেরিনারিয়ান্স ইন বাংলাদেশ, চিটাগাং বার্ড ব্রিডার্স অ্যাসোসিয়েশন ও চট্টগ্রাম ফেন্সি পিজিয়ন ব্রিডাসের আয়োজনে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে কবুতর ও সৌখিন পাখির প্রদর্শনী এবং পাখালদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক সামসুল আরেফিন।

untitled-4_209139
.

বিশেষ অতিথি ছিলেন টিচিং ভেটেরিনারী হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. মো. রায়হান ফারুক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রেয়াজুল হক, অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন।

বক্তব্য রাখেন সিভাসুর ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আহসানুল হক, সীতাকুণ্ডের ইউএনও নাজমুল ইসলাম ভূঁইয়া, ডা. মো. সাদ্দাম হোসেন।

কর্মশালায় অধ্যাপক ড. একেএম সাইফুদ্দীন, অধ্যাপক ড. মো. মাসুদ্দুজ্জামান ও ডা. সুলতান মাহমুদ আকন্দকে পোল্ট্রি প্রেকটিশনার অ্যাওয়ার্ড এবং অধ্যাপক ড. আ ন ম আমিনুর রহমানকে বন্যপ্রাণি সংরক্ষণ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

প্রথম মন্তব্য