অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাংলাদেশে করোনার ‘ভারতীয় ভ্যারিয়েন্ট’ শনাক্ত

0
.

বাংলাদেশে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট ১.৬১৭.২ শনাক্ত হয়েছে।

আজ শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘শিগগির এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।’

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভারতীয় ভ্যারিয়েন্ট ১.৬১৭.২ শনাক্ত হয়েছে।

সম্প্রতি ভারত ভ্রমণ করা দুই পুরুষ রোগীর নমুনা বিশ্লেষণ করা হয়। তাদের নমুনা বিশ্লেষণের ফলাফল শুক্রবার গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটার (জিআইএসএআইডি) জিনোম সিকোয়েন্স ডেটাবেসে জমা দেওয়া হয়।

জিআইএসএআইডির তথ্য অনুযায়ী, ওই দুই জনের মধ্যে একজনের বয়স ৪১ বছর ও অন্যজনের বয়স ২৩ বছর। আইইডিসিআর গত ২৮ ও ২৯ এপ্রিল তাদের নমুনা সংগ্রহ করে। ইনস্টিটিউট ফর ডেভেলপিং সাইন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভসে (আইডিএসএইচআই) নমুনাগুলোর জিনোম সিকোয়েন্সিং করা হয়।

আইইডিসিআর কর্মকর্তারা এ বিষয়ে আর বিস্তারিত জানাতে পারেননি। দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট কতটুকু ছড়িয়েছে?

করোনার ভারতীয় ভ্যারিয়েন্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে তালিকাভুক্ত করেছে।

এই ভ্যারিয়েন্ট প্রতিবেশী দেশ ভারতে প্রচুর সংক্রমণ ঘটালেও, এর আগে পাওয়া ভ্যারিয়েন্টগুলোর চেয়ে এটা মারাত্মক— এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য ও ব্রাজিলের ভ্যারিয়েন্টকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে তালিকাভুক্ত করেছে ডব্লিউএইচও।

গবেষকদের মতে, একই রকম ভ্যারিয়েন্ট বাংলাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

আইসিডিডিআরের জ্যেষ্ঠ গবেষক ডা. মুস্তাফিজুর রহমান আজ ডেইলি স্টারকে বলেন, ‘আমরা প্রতি সপ্তাহে জিনোম সিকোয়েন্স করি। গত সপ্তাহে আমরা ঢাকার বিভিন্ন জায়গা থেকে ২০ জনেরও বেশি করোনা রোগীর নমুনা বিশ্লেষণ করেছি। সেগুলোতে আমরা কোনো ভারতীয় ভ্যারিয়েন্ট পাইনি।’

তিনি বলেন, ‘তবে, ইতোমধ্যে বেশি সংক্রমণ ঘটাতে সক্ষম দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য ও ব্রাজিলের ভ্যারিয়েন্টের অস্তিত্ব দেশে থাকার প্রমাণ পাওয়া গেছে।’

‘তবে সেগুলো এখনো সেভাবে সমস্যা তৈরি করছে না বলে আমাদের পর্যবেক্ষণে মনে হয়েছে। আমরা যদি স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য নির্দেশনা মেনে চলি, মারাত্মক হোক বা না হোক কোনো ভ্যারিয়েন্টই এত সমস্যা তৈরি করতে পারবে না’, যোগ করেন তিনি।