অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

খালেদা জিয়ার কোভিড টেষ্টের ‘ভুয়া’ রিপোর্ট ভাইরাল

0
.

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া’র কোভিড টেস্টের একটি রিপোর্ট ভাইরাল হয়েছে। যেখানে তাঁর জন্মদিন ৮ মে বলে দাবি করা হচ্ছে। বিএনপি’র পক্ষ থেকে জানানো হয়েছে, এই টেস্ট রিপোর্টটি ভুয়া।

বেগম খালেদা জিয়া’র ব্যক্তিগত চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর কোভিড টেস্টের প্রতিবেদনের জন্ম তারিখ, বয়স এবং রিপোর্ট নম্বর পরিবর্তন করে নকল প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

বেগম জিয়া’র চিকিৎসকরা জানান, যে রিপোর্টটি সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা সরকারের লোকজনের মুখে ছড়িয়েছে সেটি ভুয়া।

.

ল্যাবএইড ডায়াগনস্টিক সেন্টারে খালেদা জিয়া’র কোভিড টেস্ট করতে দেওয়ার সময় বিএনপি’র পক্ষ থেকে তাঁর জন্ম তারিখ লেখা হয়েছিলো ১৫ অগাস্ট ১৯৪৬। ল্যাবএইডের প্রকৃত ওই প্রতিবেদনটি সাংবাদিকদের হাতে এসেছে। অপরদিকে যে রিপোর্ট অনলাইনে ছড়ানো হয়েছে সেখানে জন্ম তারিখ দেখা যাচ্ছে, ৮ মে ১৯৪৬। এছাড়া ল্যাবএইড থেকে পাওয়া রিপোর্টের নম্বর ১২১০৫৯৫৮৩৫৮ এবং অনলাইনে ছড়িয়ে পড়া রিপোর্টের নম্বর ১২১০৫৯৫৮৫৩৫। তবে ইনভয়েস নম্বর ও বারকোড একই।

অনলাইন ফ্যাক্ট অনুসন্ধানকারী প্রতিষ্ঠান বিডি ফ্যাক্টচেক বলছে, রিপোর্ট দু’টির অন্যান্য বিষয় যেমন ইনভয়েস নম্বর ও বারকোড নম্বর আলাদা হওয়ার কথা ছিলো। বারকোড চেকার ও স্ক্যানডিট দিয়ে দু’টি কোভিড টেস্টের রিপোর্টের এইচএন বারকোড স্ক্যান করে দেখা গেছে, দু’টি রিপোর্টের বারকোড একই। অনলাইনে ছড়ানো টেস্ট রিপোর্টটির নম্বর যেহেতু ভিন্ন সেহেতু বারকোডও ভিন্ন হওয়ার কথা ছিলো। কিন্তু এখানে তেমনটি হয়নি। অর্থাৎ, বেগম খালেদা জিয়া’র কোভিড টেস্টের যে রিপোর্টটি অনলাইনে দেখা যাচ্ছে সেটি আসলে নকল।

ল্যাবএইড থেকে সংগৃহীত টেস্ট রিপোর্ট এবং অনলাইনে ছড়ানো টেস্ট রিপোর্টের ইনভয়েস নম্বরও একই (ভি২১০৫০০৬৪২৮)। অনলাইনে ছড়ানো টেস্ট রিপোর্টটির নম্বর যেহেতু ভিন্ন সেহেতু ইনভয়েস নম্বরও ভিন্ন হতো। কিন্তু এখানে তেমনটিও হয়নি। অর্থাৎ, ৮ মে জন্মদিন দাবি করা বেগম খালেদা জিয়া’র কোভিড টেস্ট রিপোর্টটি ভুয়া।