অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

খালেদা জিয়ার ফুসফুসের একটি পাইপ খোলা হয়েছে

0
.

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ২৩ দিন ধরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউ-তে ভর্তি রয়েছেন। গতকাল মঙ্গলবার ও আজ বুধবার (১৯ মে) মেডিকেল বোর্ডের সদস্যরা তাঁর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ শেষে ফুসফুসের পানি বের করার জন্য লাগানো বুকের দুটি পাইপের মধ্যে বাম পাশের পাইপটি খুলে দিয়েছেন।

মেডিকেল টিম সূত্র জানায়, ফুসফুসের পানি বের করার জন্য বুকের ডাম ও বাম পাশে দুটি পাইপ বসানো হয়েছিলো। ফুসফুসে জমে যাওয়া পানি অনেকটা নিয়ন্ত্রণ হওয়ায় আপাতত বাম পাশের পাইপটি খুলে নিয়েছেন তাঁরা। এখন ২৪ ঘণ্টা পর্যবেক্ষণ করবেন চিকিৎসকরা। এটার উপর নির্ভর করবে পরবর্তী সিদ্ধান্ত।

ওই চিকিৎসক জানান, বেগম জিয়ার শারীরিক অবস্থা ও রিপোর্টগুলো রিভিউ করা হয়েছে। বিএনপি চেয়ারপারসন এখনো ঝুঁকির মধ্যে রয়েছেন। তাঁর হার্ট এখনো দুর্বল। ডায়াবেটিস অনিয়ন্ত্রিত। ইনসুলিন দিয়ে কন্ট্রোল করা হচ্ছে। রোগীর জন্য এটা ভালো না। প্রোটিনের প্রচুর ঘাটতি রয়েছে। এ্যালবুমিন দেওয়া হচ্ছে। এটা খুবই খারাপ লক্ষণ।

হাঁটু, কব্জি, কনুইসহ বেগম জিয়ার শরীরের জয়েন্টে ব্যথা রয়েছে। এটি পুরনো সমস্যা। নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। আর্থ্রাইটিসের এই ব্যথা কখনো বাড়ে আবার কমে।