অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবি ইতিহাস বিভাগের সাবেক সভাপতি, বীর মুক্তিযোদ্ধা মাহমুদুল হকে’র ইন্তেকাল

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) ইতিহাস বিভাগের সাবেক সভাপতি, সীতাকুণ্ডের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড.মাহমুদুল হক ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে ওয়াইন্না ইলাহি রাজেউন)।  তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। তিনি দীর্ঘদিন হার্টের সমস্যায় ভুগছিলেন।

মঙ্গলবার (২৫ মে) বিকেলে নগরীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান বলে তাঁর পারিবারিক সূত্রে জানা গেছে।

মরহুম ড.মাহমুদুল হকের গ্রামের বাড়ী সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের ঘোড়ামরা গ্রামের জোড়ামতল এলাকায়।

চবি ইতিহাস বিভাগের আরেক প্রফেসর প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক বলেন, ‘মাহমুদুল হক স্যার অত্যন্ত মেধাবী একজন শিক্ষক ছিলেন। তিনি ইউএস ফরেন পলিসি বিশেষজ্ঞ ছিলেন। চতুর্থ বিসিএসে তিনি সপ্তম স্থান অধিকার করেছিলেন। এছাড়া তিনি মহান মুক্তিযুদ্ধে রণাঙ্গনে সম্মুখ সারিতে থেকে যুদ্ধ করেছেন। একটি ইউনিটের ডেপুটি কমান্ডারও ছিলেন। যদিও তিনি মুক্তিযোদ্ধাদের তালিকায় নিজের নাম অন্তর্ভুক্ত করেননি।

তিনি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রথম ব্যাচের ছাত্র ছিলেন। তিনি যুক্তরাষ্ট্র থেকে পিএইচডি সম্পন্ন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের একমাত্র ফুলব্রাইট স্কলারস ছিলেন এই গুণি অধ্যাপক। ড. মাহমুদুল হক বেশ কিছু বই লিখেছেন যার অধিকাংশ বাংলাদেশের নিরাপত্তা ও দক্ষিণ এশিয়ার রাজনীতি সম্পর্কিত।

তাঁর প্রথম নামাজে জানাযা বৃহস্পতিবার সকাল ১০টা সীতাকুণ্ডে কুমিরা আবাসিক উচ্চ বিদ্যালয় মাঠে এবং দ্বিতীয় ও সর্বশেষ জানাযা বাদ যোহর নগরীর জমিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। পরে দামপাড়াস্থ গরীবুল্লাহ শাহ’র মাজার সংলগ্ন কবর স্থানে দাফন করা হবে।