অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৩৩৩-এ সাহায্য চেয়ে হাটহাজারীর প্রদীপ পেলেন রিকশাভ্যান

0
.

জিয়া চৌধুরী, হাটহাজারী প্রতিনিধিঃ

করোনাকালীন অসহায় কর্মহীন হত দরিদ্র মানুষদের ত্রাণ বিতরণের জন্য সরকার ৩৩৩ নম্বরের একটি জাতীয় কলসেন্টার চালু করেছেন। যাতে ফোন করে পাওয়া যাচ্ছে জরুরী স্বাস্থ সেবা ও ত্রাণ সামগ্রী।

কিন্তু এবার ৩৩৩ নাম্বারে ফোন করে খাদ্য সামগ্রী নয়, একটি রিকশাভ্যান উপহার পেয়েছেন হাটহাজারীর দরিদ্র রিক্সাচালক প্রদীপ নাথ।

৩৩৩ নাম্বারে সাহায্য চাওয়া নিয়ে দেশের বিভিন্ন এলাকায় বিব্রতকর ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরী হওয়ার খবর যখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল, সেই মুহুর্তে ত্রাণের বদলে রিকশাভ্যান উপহার পেয়ে রীতিমত হতবাক ও মহাখুশি হত দরিদ্র প্রদীপ নাথ।  আর এ উপহার দিয়ে মানবিকতার নজির স্থাপন করলেন হাটহাজারীর ইউএনও রুহুল আমিন।

প্রদীপ নাথে পুরানো জরাজীর্ণ ভ্যান।

হাটহাজারীর প্রশাসন সূত্রে জানা গেছে, চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় মির্জাপুর ইউনিয়নের সরকার হাট এলাকার দরিদ্র রিক্সাচালক প্রদীপ নাথ ৩৩৩ নাম্বারে এসএমএস করে সাহায্যের আবেদন করেন সপ্তাহখানেক আগে। এসএমএস পেয়েই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রদীপের সাথে ফোনে যোগাযোগ করা হলে প্রদীপ নাথ তার দু:খ দুর্দশার কথা তুলে ধরে ত্রাণের বদলে তার একমাত্র সম্বল জরাজির্ণ রিকশাভ্যানটি মেরামত করে দেয়ার অনুরোধ করেন।

ইউএনও মোহাম্মদ রুহুল আমিন বলেন, প্রদীপকে ফোন করে যখন জানতে চাইলাম তার চাল, ডালসহ কোন ধরণের ত্রাণ লাগবে কিনা। তখন প্রদীপ বলে আপাততে চাল ডাল আছে। কিন্তু তার সংসার পরিচালনার একমাত্র মাধ্যম রিকশাভ্যানটি বয়সের ভারে নষ্ট হয়ে গেছে। সরকার যদি এটি মেরামত করে দেয় তাহলে তিনি ভ্যান চালিয়ে চাল-ডাল যোগাড় করতে পারবেন।

ইউএনও বলেন, তার কথার সত্যতা যাচাই করার জন্য আমি গোপনে খবর লাগাই। এবং জানতে পারি সে সত্য বলেছে এবং তার উপার্জনের একমাত্র বাহন ভ্যানটি চালানোর অনুপযুক্ত হয়ে গেছে। তাই সিদ্ধান্ত নিলাম প্রদীপকে একটি ভ্যান উপহার দিব। তিনি বলেন, প্রদীপ নাথের মন মানষিকতা আমাকে অবাক করেছে। তিনি পরিশ্রম করে আয় করতে চান, কোন ত্রাণ চান না। তার দুরবস্থা দেখে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে একটি ভ্যানগাড়ি তৈরী করে দেয়া হয়েছে। ভ্যান পেয়ে এখন খুব খুশি প্রদীপ।

 আজ শনিবার (২৯ মে) ইউএনও রিকশা ভ্যানটি প্রদীপ নাথের কাছে হস্তান্তর করা হয়েছে।