১২ হাজার থেকে বেড়ে ২০ হাজার হচ্ছে মুক্তিযোদ্ধা ভাতা

0
.

নতুন ২০২১-২০২২ অর্থবছরে বাজেটে মুক্তিযোদ্ধা ভাতা ১২ হাজার থেকে বৃদ্ধি করে প্রতি মাসে ২০ হাজার টাকা দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ প্রতিপাদ্যে বাংলাদেশের ৫০তম বাজেটে উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার তৃতীয় বাজেট।

এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানসহ মন্ত্রী এবং এমপিরা উপস্থিত ছিলেন।

বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, বিগত ফেব্রুয়ারি মাসে মাননীয় প্রধানমন্ত্রী মুক্তিযােদ্ধাদের মাসিক সম্মানী ভাতা ২০ হাজার টাকায় উন্নীত করার ঘােষণা দেন। সে অনুযায়ী বীর মুক্তিযােদ্ধাগণের সম্মানী ভাতা আগামী ২০২১-২০২২ অর্থবছরে ১২ হাজার টাকা হতে ২০ হাজার টাকায় উন্নীত করা হচ্ছে। এতে বরাদ্দ বাড়বে ১ হাজার ৯২০ কোটি টাকা।

মুক্তিযােদ্ধা কল্যাণ বাজেটে বলা হয়, মুক্তিযােদ্ধাগণ জাতির শ্রেষ্ঠ সন্তান। দেশ মাতৃকার সেবায় মুক্তিযােদ্ধাদের অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।বীর মুক্তিযােদ্ধাদের পূর্ণাঙ্গ তথ্য সম্বলিত Management Information System প্রস্তুত করে G2P প্রক্রিয়ায় সকল বীর মুক্তিযােদ্ধার সম্মানী ও অন্যান্য ভাতা বাংলাদেশ ব্যাংক হতে সরাসরি ভাতাভােগীর ব্যাংক হিসাবে প্রদান কার্যক্রম প্রধানমন্ত্রী গত ১৫ ফেব্রুয়ারি উদ্বোধন করেছেন।

এছাড়া, বীর মুক্তিযােদ্ধাদের নিরাপদ আবাসন নিশ্চিত করতে তাঁদের জন্য ৪ হাজার ১২২ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার ‘বীর নিবাস’ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে।

বীর মুক্তিযােদ্ধাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে দেশের প্রতিটি জেলা-উপজেলায় মুক্তিযােদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

কোন মন্তব্য নেই