অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৫ দিনের মধ্যে উইন্সম্যানদের শ্রম শাখায় অন্তর্ভুক্ত করা না হলে কঠোর কর্মসূচি

0

চট্টগ্রাম বন্দরে ক্রেন অপারেটদের (উইন্সম্যান শ্রমিক) বন্দর শ্রম শাখায় অন্তর্ভুক্তি দাবীতে মানববন্ধন পালন করেছে চট্টগ্রাম বন্দর উইন্সম্যান (ক্রেন অপারেটর) সমন্বয় পরিষদ।

বুধবার দুপুরে চট্টগ্রাম বন্দর ভবনের সামনে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচি চলাকালে উইন্সম্যান সমন্বয় পরিষদের আহ্বায়ক ও উইন্সম্যান কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা আবদুল মতিন বলেন, উইন্সম্যানদের বন্দর শ্রম শাখায় অন্তর্ভুক্তি করণের চুক্তি বাস্তবায়িত না হওয়ায় তারা মানবেতর জীবনযাপন করছেন। তাদের উপর মধ্যযুগীয় শোষণ-নিপীড়ন চলছে। চুক্তি মোতাবেক তারা উৎসাহ বোনাস থেকে বঞ্চিত। অথচ পরিতাপের সাথে বলতে হয়, সরকারী সার্কুলারে নির্দেশনা থাকা সত্ত্বেও যাচাই-বাছাই পূর্বক উইন্সম্যানদের বন্দর কর্তৃপক্ষ তাদেরকে শ্রম শাখায় অন্তর্ভুক্ত না করা বর্তমান সরকারের শ্রম বান্ধব নীতির পরিপন্থী।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক হুমায়ুন কবির বলেন, চট্টগ্রাম বন্দরের গতিশীলতা বৃদ্ধিতে উইন্সম্যানদের ভূমিকা গুরুত্বপূর্ণ। অথচ তারা ভাসমান। তাদের কাজের স্বীকৃতি নেই। পাঁচ দিনের মধ্যে উইন্সম্যানদের বন্দরের শ্রম শাখায় অন্তর্ভুক্ত করা না হলে আমরা কঠোর সিদ্ধান্ত দিতে বাধ্য হবো।

মানববন্ধন কর্মসূচিতে আরো বক্তব্য রাখেন, ইমাম হোসেন, মো: সিরাজ, নাছির উল্লাহ, মো: ইউসুফ, আবদুর ছত্তার, মো: বেলাল প্রমুখ।