পবিত্র আখেরি চাহার শোম্বা আজ

0
.

আজ বুধবার পবিত্র ‘আখেরি চাহার সোম্বা’। মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জীবনের অন্যতম একটি দিন। এ দিনটির রয়েছে বিশেষ তাৎপর্য। ইসলামের সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জীবনে আখেরি চাহার শোম্বা বিশেষভাবে উল্লেখযোগ্য। নবী করিম (সা.) ইন্তেকালের আগে এদিনে কিছুটা সুস্থতা বোধ করেছিলেন।

হিজরি সনের দ্বিতীয় মাসের নাম সফর। এ মাসের শেষ বুধবারকে বলা হয় আখেরি চাহার সোম্বা। আক্ষরিক অর্থে শব্দটি তা-ই বুঝায়। আখেরি চাহার সোম্বা আরবি ও ফার্সি শব্দের সংমিশ্রণে গড়ে উঠা। আখেরি আরবি শব্দের অর্থ শেষ। চাহার সোম্বা ফারসি শব্দ এর অর্থ বুধবার।

রাসুল করিম (সা.) ইহজীবনের শেষ দিকে কিছুদিন গুরুতর অসুস্থ ছিলেন। এদিন তিনি রোগমুক্তি শেষে গোসল করেন এবং মসজিদে নববীতে ইমামতি করেন। এরপর তিনি আবার অসুস্থ হয়ে পড়েন। অনেকদিন পর তাকে সুস্থ অবস্থায় দেখে সাহাবিরা খুবই আনন্দিত হন। পরবর্তী সময়ে এই দিনটি মুসলমানদের কাছে আনন্দের দিন হিসেবে পালিত হতে থাকে। তবে মুসলিম বিশ্বের অনেক দেশে দিবসটি পালন করা হয় না।

আখেরি চাহার সোম্বার দিন দশেক পর রবিউল আউয়াল মাসের ১২ তারিখ সোমবার মহানবী ইন্তেকাল করেন।

এদিকে ১৪৩৮ হিজরি সনের পবিত্র আখেরি চাহার সোম্বা উপলক্ষে আজ ইসলামিক ফাউন্ডেশন মিলাদ-মাহফিলের আয়োজন করেছে।

দুপুর ১টা ৩০ মিনিটে (বাদ জোহর) বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। ওয়াজ করবেন ঢাকার নারিন্দাস্থ দারুল উলুম আহছানিয়া মাদ্রাসার প্রিন্সিপাল হজরত মাওলানা আবু জাফর মুহাম্মদ হেলাল উদ্দিন।

কোন মন্তব্য নেই