অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে হয়রানীমুক্ত করোনার টিকা পেতে প্রবাসীদের অবস্থান কর্মসূচি পালিত

0
.

চট্টগ্রামে প্রবাসীদের করোনার টিকা দিতে হয়রানি বন্ধ করে সহজীকরণ করে যাবতীয় নির্দেশনা দেওয়ার দাবিতে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন এবং জেলা প্রশাসনকে স্বারকলিপি দিয়েছে দেশে অবস্থানরত প্রবাসীরা।

আজ মঙ্গলবার (২২ জুন) সকাল ১১টার দিকে আগ্রাবাদ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে এই অবস্থান কর্মসূচিতে প্রায় দুই হাজার প্রবাসী অংশ নেয়।

.

এসময় প্রবাসীরা বলেন, অগ্রাধিকার ভিত্তিতে সরকার প্রবাসীদের টিকা দিচ্ছে। প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছি। আমরা ঠিকমত টিকাগুলা পাচ্ছি না। সিভিল সার্জন কার্যালয়ে গেলে তারা আমাদেরকে শ্রমশক্তি ও কর্মসংস্থান অফিসে যেতে বলে। সেখানে গেলে তারা বলছে টিকার জন্য চেষ্টা চলছে, বিভিন্ন মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। তাদের এসব হয়রানিমূলক কর্মকান্ডের ফলে অনেক প্রবাসীর ভিসা ও পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে। অনেকের চাকরি চলে যাচ্ছে।

.

প্রবাসী ইয়াছিন চৌধুরী বলেন, আইসিটি বিভাগ থেকে যদি এপসটা খুলে দেওয়া হয়, তাহলে আমরা টিকার নিবন্ধনটা করতে পারতাম। এখন এপসটাও বন্ধ রয়েছে। আমাদেরকে দুটা টিকা নিয়ে সার্টিফিকেটটা নিশ্চিত করতে হবে। তাই আমরা আজ প্রায় দুই হাজার প্রবাসী মানববন্ধন কর্মসূচি পালন করছি। তবে আমরা এখনও পর্যন্ত কারো কাছ থেকে কোন সমাধান বা সিদ্ধান্ত পাইনি।

তিনি বলেন, অবস্থান কর্মসূচি শেষে আমরা আজকে বিকালে জেলা প্রশাসক ও সিভিল সার্জন বরাবর স্মারকলিপি দিয়েছি। এরপরও যদি কোন সমাধান না আসে তাহলে আমরা আলোচনার মাধ্যমে পরবর্তী কর্মসূচি ঘোষণা করব। স্বারক লিপিতে ৩ দফা দাবী দেয়া হয়েছে।

সেগুলো হল- সুরক্ষা এ্যাপস চালু করে প্রবাসীদের নিবন্ধনের আওতায় আনা, যাদের এনআইডি নাই তাদের পাসপোর্ট ও বৈধ ভিসার ভিক্তিতে নিবন্ধন করা, জরুরী ভিক্তিদে দুই ডোজ টিকা অতিসত্তর প্রদানে নিশ্চয়তা করা।

কর্মসূচিতে বক্তব্য রাখেন- প্রবাসী মো. রেজাউল করিম, ইয়াছিন চৌধুরী, মো. নেওয়াজ. ও মো. রুবেল।