অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভিসা ফি দিয়েই বাংলাদেশে আসতে হবে ভারতীয়দের

0
.

কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাস জানিয়েছে, বাংলাদেশ ভ্রমণের জন্য ভারতীয় নাগরিকদের ভিসা প্রসেসিং ফি চালুর সিদ্ধান্ত নিয়েছে। তবে সেই ভিসা প্রসেসিং ফি কত হবে, তা এখনও চুড়ান্ত হয়নি। যদিও ভারতের দিল্লিতে অবস্থিত বাংলাদেশ হাই কমিশন, চেন্নাই ডেপুটি হাই কমিশন এবং আগরতলা, গুয়াহাটি, মুম্বাই অ্যাসিস্টেন্ট হাই কমিশন থেকে ভিসা দেওয়া হবে আগের পদ্ধতিতেই। অর্থাৎ এ ক্ষেত্রে কোনও ভিসা ফি বা আউট সোর্সিং কার্যকর করা হচ্ছে না।

শনিবার ভারতের দৈনিক যুগশঙ্খ এ খবর দিয়েছে। কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের বরাতে পত্রিকাটি জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরামর্শক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত, কলকাতার বাংলাদেশ উপ-দুতাবাস থেকে ভিসা দেওয়ার বিষয়টি আউট সোর্সিংয়ের মাধ্যমে করা হবে। অর্থ্যাৎ সরাসরি আর কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসে গিয়ে কেউ ভিসার আবেদন করতে পারবেন না। তাদের নির্ধারিত আউট সোর্সিং সংস্থার মাধ্যমে আবেদন করতে হবে। এর জন্য ‘প্রসেসিং ফি’ ধার্য করা হবে।

পত্রিকাটিকে এ প্রসঙ্গে বাংলাদেশ উপ দূতাবাসের ডিপ্লোম্যাটিক উইংয়ের এককর্মকর্তা জানান, ‘সবে সিদ্ধান্ত হয়েছে। কোভিড পরিস্থিতিতে প্রক্রিয়াটি কার্যকর করতে কিছু সময় লাগবে। পশ্চিমবঙ্গ থেকেই বেশি মানুষ বাংলাদেশে যান। প্রক্রিয়াটি কেমন কার্যকর হচ্ছে, তা দেখে পরবর্তীতে ভারতের অন্যান্য অঞ্চলের ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ভারতে আসার ভিসা পেতে বাংলাদেশের নাগরিকদের কাছ থেকে ভিসা প্রসেসিং ফি নেওয়া হয়। এবার পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে যাওয়ার ক্ষেত্রেও একই পথ নেওয়া হল।

কলকাতার বাংলাদেশ উপ দূতাবাসের কনস্যুলার উইংয়ের কাউন্সিলর বসির উদ্দিন জানিয়েছেন, ‘বাংলাদেশে সবচেয়ে বেশি পর্যটক যান পশ্চিমবঙ্গ থেকে। ফি নেওয়া হলে পর্যটক কমে যেতে পারে। মুক্তিযুদ্ধে অবদানের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতীতে ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে ভিসা ফি ফ্রি করেছিলেন। এই নিয়মের ফলে পশ্চিমবঙ্গের মানুষের সঙ্গে বাংলাদেশের দূরত্ব বাড়বে।’