অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রেলের ৩৯টি ব্যাটারি ও ৫০০ লিটার ডিজেল চুরির দায়ে ৫ কর্মচারীসহ গ্রেফতার ৭

0
.

চট্টগ্রামে রেলের তেল ও ব্যাটারি চুরির অভিযোগে রেলওয়ের পাঁচ কর্মচারীসহ মোট সাতজনকে গ্রেফতার করেছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)। এ সময় তাদের কাছ থেকে ৩৯টি ব্যাটারি ও ৫০০ লিটার ডিজেল জব্দ করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- মো. আনোয়ার (৪০), মো. জাবেদ (৩০), সুমন শীল (৩৫), মো. আমজাদ (৬৫), মো. শহীদ (৪০), মামুন (৩৫) ও পারভেজ (৩০)।

.

গতকাল শুক্রবার মধ্যরাতে চট্টগ্রাম রেল স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্ম ও মার্শাল ইয়ার্ড থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।

জানা গেছে, চট্টগ্রাম স্টেশন কেবিন এলাকায় স্পেশাল ব্যালেন্স ট্রেনের সংযুক্ত বগি থেকে পাচারের উদ্দেশ্য আনা মোট ১৮ টি কন্টেইনার ভর্তি প্রায় ৫০০ লিটার রেলওয়ের ডিজেল তৈল উদ্ধার করে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর বিশেষ দল।ঘটনার সাথে জড়িত মোট ৩ জন রেল কর্মচারীকে গ্রেফতার করা হয়। উদ্ধারকৃত তৈলের মূল্য প্রায় ৩৩ হাজার টাকা। এ ঘটনায় গ্রেফতারকৃত সুমন শীল (৩৫) আমজাদ হোসেন (৬৭) মোহাম্মদ শহীদ (৪৯)। তারা ৩ জনের মধ্যে প্রথমজন লোকোমাস্টার দ্বিতীয়জন ট্রেন পরিচালক এবং তৃতীয়জন খালাসি। সকলেই রেল কর্মচারী। ঘটনাস্থল থেকে একজন লোকোমাস্টার ও একজন ট্রেন পরিচালক পালিয়ে যান বলে জানান আরএনবি সিআই মোহাম্মদ সালামত উল্লাহ। পলাতকদের গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানান তিনি।ঘটনার প্রেক্ষিতে এসআই রাজ্জাকুল হায়দার বাদী হয়ে এজাহার প্রদান করিলে আরএনবি চট্টগ্রাম জি চৌকিতে রেলওয়ে সম্পদ উদ্ধার আইনে মামলা দায়ের হয় এবং ধৃত আসামীদের আদালতে সোপর্দ করা হয়।

.

চট্টগ্রাম রেলওয়ে নিরাপত্তা বাহিনীর প্রধান পরিদর্শক সালামত উল্ল্যাহ জানিয়েছেন রেলের ব্যাটারি চুরির দায়ে চারজন ও তেল চুরির অভিযোগে তিনজনকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে দুটি পৃথক মামলা দায়ের করা হয়েছে। এদের মধ্যে মামুন চোরাই মালামাল বহনকারী পিকআপ চালক ও পারভেজ ওই তার হেলপার। বাকি পাঁচজন রেলের বিভিন্ন দফতরে স্থায়ী, অস্থায়ী ও চুক্তিভিত্তিতে কর্মরত কর্মচারী বলে জানা গেছে।