অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

‘সিআরবিতে হাসপাতাল নির্মাণ বন্ধে’ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন আমিনুল হক বাবু

0
.

পূর্ব রেলের সদর দপ্তর চট্টগ্রামের সিআরবি এলাকায় পরিবেশ নষ্ট করে হাসপাতাল নির্মাণ না করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের গভর্নর আমিনুল হক বাবু। এ জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করে তাঁর হস্তক্ষেপ কামনা করেছেন।

আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, শতবর্ষী বৃক্ষ ঘেরা পাহাড়, টিলা ও উপত্যকা ঘেরা সিআরবিতে বিভিন্ন প্রজাতির পাখি ও প্রাণির আবাস রয়েছে। সিআরবির ছায়াঘেরা পরিবেশ নগরবাসীর প্রাতঃ ও বৈকালিক ভ্রমণ এবং বিনোদনের স্থান। এমন একটি জায়গায় হাসপাতাল নির্মাণ করা হলে বাণিজ্যিক কর্মকাণ্ড, জনসমাগম বৃদ্ধি ও মেডিকেল বর্জ্যরে কারণে সিআরবির বর্তমান পরিবেশ ও প্রকৃতি নষ্ট হবে।

মানবাধিকার সংগঠনের নেতা আমিনুল হক বাবু বলেন, গাছপালামণ্ডিত সিআরবি এলাকাটিকে চট্টগ্রামের ফুসফুস হিসেবে গণ্য করা হয়। এর আগে বন বিভাগের অনুমতি ছাড়া সিআরবিতে রাস্তা সম্প্রসারণের নামে রেলওয়ের শতবর্ষী গাছ কাটা হয়েছে। এ অপকর্মের সঙ্গে জড়িত রেলওয়ের কর্মকর্তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছিল পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। কিন্তু কোন ব্যবস্থা নেয়ার কথা আমরা জানতে পারিনি।

‘সিআরবির পরিবেশ ধ্বংসের ধারাবাহিকতায় এবার সেখানে হাসপাতাল ও মেডিকেল কলেজ স্থাপনের অপচেষ্টা চলছে। প্রস্তাবিত প্রকল্প এলাকায় একটি শতবর্ষী রেইনট্রি ছাড়াও কিছু বড় গাছ আছে। এছাড়া পূর্ব রেলের সদর দপ্তর সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা। এছাড়া এখানে স্টাফ কোয়ার্টার আছে।

এখানে হাসপাতাল নির্মাণ করা অযৌক্তিক। হাসপাতাল করতে চাইলে সিআরবির বাইরে রেলের অনেক অব্যবহৃত জমি আছে, সেখানে করা যায়।’

ঐতিহাসিক সিআরবি ও শতবর্ষী বৃক্ষ রক্ষায় হাসপাতাল নির্মাণ বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের সভাপতি আমিনুল হক বাবু।