অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

যশোরের সিনিয়র সাংবাদিক মিজানুর রহমান তোতা আর নেই

0
.

যশোর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইনকিলাবের যশোর ব্যুরো প্রধান মিজানুর রহমান তোতা (৬৬) আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)।

আজ শনিবার (১৭ জুলাই) সকাল ৭টার দিকে যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল বিষয়টি নিশ্চিত করেছেন।

মিজানুর রহমান তোতার ছেলে সাহেদ আলম বলেন, ‘গত ৩ জুলাই হৃদরোগে আক্রান্ত হয়ে বাবা হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন।’

১৯৭৭ সাল থেকেই ছড়া, কবিতা, সংবাদ লেখালেখিতে প্রবেশ। ১৯৭৮ সালে দৈনিক গণকণ্ঠের রিপোর্টার, সমাচারের স্টাফ রিপোর্টার, ১৯৭৯ সালে দৈনিক স্ফুলিঙ্গের স্টাফ রিপোর্টার, ১৯৮০ সালে পিআইবির লং কোর্সের প্রশিক্ষণ, পরবর্তীতে দৈনিক স্ফুলিঙ্গের নিউজ এডিটর, দৈনিক ঠিকানায় এক্সিকিউটিভ এডিটর, দৈনিক আজাদের স্টাফ রিপোর্টার ও বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন এই প্রথিতযশা সাংবাদিক। এর মধ্যে সাপ্তাহিক ছুটি, সাপ্তাহিক পূর্ণিমায় খণ্ডকালীন লেখালেখি, তারপর থেকেই দৈনিক ইনকিলাবে টানা ৩৫ বছরই তিনি কাজ করছেন তিনি।

গত ৪৫ বছরের সাংবাদিকতা জীবনে যশোর সংবাদপত্র জগতে বিচরণ করে অবিভক্ত যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি, একবার প্রেসক্লাব যশোরের সেক্রেটারি ও তিনবার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন তোতা।

সাংবাদিকতার ওপর তোতার ‘মাঠ সাংবাদিকতা’ এবং আত্মজৈবনিক গ্রন্থ ‘ক্ষতবিক্ষত বিবেক’ নামের গ্রন্থ দুটি ইতোপূর্বে খুবই সমাদৃত। এই সাংবাদিক সাহিত্যচর্চা করেন বহুদিন। তাঁর অসংখ্য কবিতা দেশে-বিদেশের পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। তাঁর নির্বাচিত ৮০টি কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে তাঁর কাব্যগ্রন্থ ‘দিবানিশি স্বপ্নের খেলা’।