ন্যাশনাল ক্যাডেট কোর কর্ণফুলী ব্যাটালিয়নের প্রশিক্ষণ অনুশীলন-বিটিই অনুষ্ঠিত

0
DSC_1507
ব্যাটালিয়ন প্রশিক্ষণ অনুশীলনে প্রধান অতিথি ছিলেন ব্রিগ্রেডিয়ার জেনারেল মুন্সী মিজানুর রহমান,এনডিসি, পিএসপি

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর ১, ২ ও ৩ কর্ণফুলী ব্যাটালিয়নের আয়োজনে ব্যাটালিয়ন প্রশিক্ষণ অনুশীলন-বিটিই চট্টগ্রাম সেনানিবাসে অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম সেনানিবাস উচ্চ বিদ্যালয়ে সপ্তাহ ব্যাপী প্রশিক্ষন অনুশীলন-বিটিই‘র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সেনানিবাসের স্টেশন কমান্ডার ব্রিগ্রেডিয়ার জেনারেল মুন্সী মিজানুর রহমান, এনডিসি, পিএসপি।

প্রশিক্ষণ অনুশীলন ক্যাম্পে বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের ৩২ টি শিক্ষা প্রতিষ্ঠানের ( বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল) বিটিএফও, পিইউও, টিইউওগণ এবং ৩০০ জন পুরুষ ও মহিলা ক্যাডেট অংশগ্রহণ করেন। ক্যাম্পে ক্যাডেটদেরকে একবিংশ শতাব্দীর বহুমুখী চ্যালেঞ্জ গ্রহনে যুগপোযোগী ধারনা অর্জনের জন্য সামরিক বাহিনীর আধুনিক বিভিন্ন যুদ্ধুকৌশলের মহড়াসহ বিভিন্ন বিনোদন কেন্দ্রে শিক্ষা সফরের ব্যবস্থা করা হয়।

DSC_1529
প্রশিক্ষণ অনুশীলনে অংশ গ্রহণকারী পুরুষ ও মহিলা ক্যাডেটদের ফটো সেশন

ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি চট্টগ্রাম সেনানিবাসের স্টেশন কমান্ডার ব্রিগ্রেডিয়ার জেনারেল মুন্সী মিজানুর রহমান, এনডিসি, পিএসপি উপস্থিত থেকে প্রথমে একটি চৌকষ ক্যাডেট গার্ড দলের নিকট হতে মনোজ্ঞ গার্ড স্যালুট গ্রহণ করেন এবং পরবর্তীতে সমবেত সকলের উদ্দেশ্যে তাঁর মূল্যবান বক্তব্য প্রদান করেন ।

এসময় তিনি বিএনসিসির মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে দেশ ও জাতির উন্নয়নে প্রত্যক্ষ ভূমিকা রাখার জন্য নিজেদেরকে বহুমাত্রিক প্রশিক্ষনের মাধ্যমে সুনাগরিক হিসেবে গড়ে উঠার আহবান জানান। তিনি ছাত্র সমাজকে সত্য ন্যায়ের পথে সেবার নির্ভীক কর্মী এবং ভবিষ্যৎ নেতৃত্বদানের উপযোগী নাগরিক হিসেবে গড়ে উঠার পরামর্শ দান করেন ।

DSC_1517
ব্যাটালিয়ন প্রশিক্ষণ অনুশীলন-বিটিই সমাপনী অনুষ্ঠানে সন্মাননা প্রদান

উক্ত প্রশিক্ষণ অনুশীলনে সামরিক প্রশিক্ষণের পাশাপাশি ক্যাডেটদেরকে সমাজ গঠন, জাতি গঠন চারিত্রিক উন্নয়ন, মানব সেবা, নেতৃত্বের গুণাবলী সম্পর্কিত বিভিন্ন বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান করা হয় এরই অংশ হিসেবে আসন্ন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে একটি সবুজ র‌্যালীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কর্ণফুলী রেজিমেন্টের রেজিমেন্ট কমান্ডার লেঃ কর্ণেল শফিকুর রহমান, জি, ব্যাটালিয়ন এ্যাডজুটেন্ট মেজর সৈয়দ জহির উদ্দীন মোহাম্মদ বাবর, রেজিমেন্ট এ্যাডজুটেন্ট মেজর সোমেন কান্তি বড়ুয়া ব্যাটালিয়ন এ্যাডজুটেন্ট মেজর মোঃ মঞ্জুরে খোদা, ১ কর্ণফুলী ব্যাটালিয়নের ব্যাটালিয়ন কমান্ডার মেজর ড.এম শফিকুল আলম (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), ২ কর্ণফুলী ব্যাটালিয়নের ব্যাটালিয়ন কমান্ডার মেজর ড. মোঃ শওকতুল মেহের (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), ৩ কর্ণফুলী ব্যাটালিয়ন কমান্ডার মেজর রতন দাস (কুয়াইশ বুড়িশ্চর শেখ মোহাম্মদ সিটি কর্পোরেশন কলেজ) ক্যান্টঃ এক্সিকিউটিভ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, অফিসার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিটিএফও অফিসার প্রফেসর আন্ডার অফিসার, টিচার আন্ডার অফিসার, সামরিক-বেসামরিক প্রশিক্ষক এবং ব্যাটালিয়ন ও রেজিমেন্টের সকল স্তরের কর্মচারীবৃন্দসহ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন