অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঈদুল আযহার প্রথম ও প্রধান জামাত সকাল ৭টায়

0
.

চট্টগ্রামে পবিত্র ঈদুল আযহার প্রথম ও প্রধান জামাত জমিয়তুল ফালাহ মসজিদে সকাল ৭টায় অনুষ্ঠিত হবে। একই স্থানে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। প্রধান জামাতে ইমামতি করবেন মসজিদের খতিব আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। দ্বিতীয় জামাতে ইমামতি করবেন পেশ ইমাম মাওলানা নূর মুহাম্মদ সিদ্দিকী।।

করোনা অতিমারির কারণে ধর্ম মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত নির্দেশনা মেনে ঈদুল আযহার জামাত সামাজিক দূরত্ব মেনে আদায়ের জন্য সকল মসজিদ কমিটিকে অনুরোধ করা হয়েছে।

এছাড়া আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, লালদীঘি জামে মসজিদ, সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, চশমা মসজিদ ঈদগাহ, বায়তুশ শরফ জামে মসজিদ, চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ, মক্কী মসজিদ, বহদ্দারহাট জামে মসজিদ, হালিশহর জামে মসজিদ, আগ্রাবাদ সিজিএস কলোনী মসজিদ, বন্দরটিলা আলীশাহ মসজিদ, ফিরিঙ্গিবাজার জামে মসজিদ, এনায়েত বাজার শাহী জামে মসজিদসহ নগরীর সবকটি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সিটি কর্পোরেশনের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে নগরীর ৪১টি ওয়ার্ডে একটি করে প্রধান ঈদ জামাত এবং পরিস্থিতি বিবেচনায় সব মসজিদ ও ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

মসজিদ কমিটিকে যেসব নির্দেশনা প্রতিপালনের জন্য অনুরোধ করা হয়েছে, সেগুলো হলো: নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে। মসজিদে কার্পেট না বিছিয়ে মুসল্লিদের জায়নামাজ নিয়ে আসতে হবে এবং বাসা থেকে ওযু করে আসার জন্য উদ্বুদ্ধ করতে হবে। সকল মুসল্লিদের আবশ্যিকভাবে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। মসজিদ বা ঈদগাহে ঈদের নামাজ আদায়ের সময় পারস্পরিক দূরত্ব বজায় রাখতে হবে। শিশু, অসুস্থ, বয়োবৃদ্ধ এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিবর্গের ঈদ জামাতে অংশগ্রহণ নিরুৎসাহিত করতে হবে। করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে।

করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য পবিত্র ঈদুল আযহার নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে দোয়া করার জন্য খতিব ও ইমামদের অনুরোধ জানান চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।