অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিআরবির বক্ষব্যাধি হাসপাতালকে পূর্ণাঙ্গ কোভিডে রূপান্তরের দাবী ডা. শাহাদাতের

0
.

চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন অনতিবিলম্বে সিআরবিতে রেলওয়ের যে স্থাপনায় বর্তমান বক্ষব্যাধি হাসপাতাল কে পূর্ণাঙ্গ একটি কোভিড হাসপাতাল করার দাবি জানিয়ে বলেছেন, এখন চট্টগ্রামের সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হচ্ছে এবং কোন হাসপাতালে বেড খালি নেই। গাছপালা না কাটে পরিবেশ ধ্বংস না করে সিআরবি ঐতিহ্য মন্ডিত এলাকাকে  সুন্দর রেখে বর্তমানে রেলওয়ের যে স্থাপনায় বক্ষব্যাধি হাসপাতাল  রয়েছে সেটাকে অত্যাধুনিক  করোনা হাসপাতাল রূপান্তরিত করা সম্ভব এবং সেটাই এখন দরকার। কারণ কোভিড রোগের সবাই আক্রান্ত হচ্ছে। এই রোগ যেহেতু মহামারী রোগ, এটা একটা ভাইরাস রোগ। এই রোগের চিকিৎসা যেহেতু মানুষের পাওয়া দরকার এবং চট্টগ্রামে কোন স্পেশালিস্ট কোভিড হাসপাতাল নেই। সেহেতু

চট্টগ্রামে স্পেশালাইজড কোবিড হসপিটাল করা খুব জরুরি। সিআরবিতে যেহেতু একটি বক্ষব্যাধি হাসপাতাল আছে সেই হাসপাতালকে  কোভিড হাসপাতালে রূপান্তর করা জরুরী এবং সেটাই চট্টগ্রাম বাসীর দাবি।

.

ডা. শাহাদাত হোসেন সোমবার বিকালে দলীয় কার্যালয়ে জরুরী চিকিৎসা সেবা তদারকি করতে আসেন এবং সেখানে  রুগীদের চিকিৎসাসেবা প্রদানকালে সাংবাদিকদের একথা বলেন।

তিনি আরও বলেন, পরিবেশ ধ্বংস না করে হাসপাতালটিকে কোভিড হাসপাতালে রূপান্তরিত করলে চট্টগ্রামের মানুষ খুশি হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় ৫০ থেকে ১০০ কোটি টাকা বরাদ্দ দিলেই সুন্দর একটি হাসপাতাল সম্ভব। সিআরবিতে ৬ একর জমির ওপর আলাদা কোন হাসপাতাল দরকার নেই। মানুষের এখন কোভিড চিকিৎসাটাই জরুরী। যেহেতু অন্যান্য রোগের জন্য চট্টগ্রামে অনেক হাসপাতাল রয়েছে, সেহেতু আমরা মনে করি এই  কোভিড হাসপাতালটি খুবই জরুরী। সরকারের সদিচ্ছা থাকলে সিআরবির সৌন্দর্য কে ধ্বংস না করে এখন যে বিল্ডিংটি আছে সেই বিল্ডিং-এ অত্যাধুনিক একটি কোভিড হাসপাতাল  করা সম্ভব।

ডা. শাহাদাত আরো বলেন, আমরা বারবার দাবি জানিয়ে আসছি অন্তত ৮০% লোককে টিকার আওতায় আনতে পারলে করোনা মহামারী প্রকোপ থেকে সাধারণ জনগণ রক্ষা পাবে।চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত আইসোলেশন সেন্টার, ফিল হাসপাতালসহ বন্ধ যত আইসোলেশন সেন্টার আছে সেগুলো খুলে দেওয়ার জন্য আহ্বান জানান। করোনার প্রকোপ যেহেতু দিন দিন বাড়ছে তাই সকলকে মাস্ক পরিধান করতে হবে, ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়া, সামাজিক দূরত্ব মেনে চলা আহ্বান জানান।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপি’র সাবেক উপদেষ্টা সাংবাদিক জাহিদুল করিম কচি, ডা. বেলায়েত হোসেন ঢালী, ডা.কাজী মাহবুবুল আলম, ডা.সারোয়ার আলম, কোতয়ালী থানা বিএনপির সভাপতি মনজুর রহমান চৌধুরী, যুবদল নেতা আসাদুর রহমান টিপু, মাইনুদ্দিন খান রাজিব প্রমুখ নেতৃবৃন্দ।