অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

টানা বৃষ্টিতে নগরীতে পাহাড় ধসের আশঙ্কা: ৪ শতাধিক মানুষ আশ্রয় কেন্দ্রে

0
.

গত তিন দিন ধরে চট্টগ্রামে প্রবল বৃষ্টিপাতের কারণে পাহাড় ধসের আশঙ্কা দেখা দেয়ায় নগরীর লালখান বাজার মতিঝর্ণা, বাটালিহিল,আকবরশাহ, হিল-১,হিল -২, লিংক রোডসহ পাহাড়ি এলাকায় বসবাসরত ৪ শতাধিক মানুষকে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে সরিয়ে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। রাতে তাদের রাখা হয়েছে ৪টি অশ্রয় কেন্দ্রে।

জেলা প্রশাসন, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এর নেতৃত্বে মহানগরীর ৬ জন এসিল্যান্ড, জেলা প্রশাসনের কর্মকর্তারা ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের স্বেচ্ছাসেবকরা কাজ করে যাচ্ছে বলে জানায় জেলা প্রশাসনের কর্মকর্তারা।

বুধবার রাত ৯টায় জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান জানান, নগরীর বিভিন্ন পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারী ১০৫টি পরিবারের ৪শতাধিক সদস্যকে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে আশ্রয়কেন্দ্রে আনা হয়েছে। তাদের আল হেরা মাদ্রাসা, রউফাবাদ রশিদিয়া মাদ্রাসা, ফিরোজ শাহ প্রাথমিক বিদ্যাল, লালখান বাজার প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে।

.

বুধবার বিকেল থেকে রাত ৯টা পর্যন্ত এসব ২৫ ঝুঁকিপূর্ণ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

জেলা প্রশাসক আরও বলেন,আশ্র‍য়কেন্দ্রে আনা পরিবারগুলোর মধ্যে খাদ্য সহায়তার পাশাপাশি প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। বৃহস্পতিবার দুপুরে ভুনাখিচুড়ি ও ডিম সরবরাহ করা হবে।রাতের খাবারের ব্যাবস্থাও করা হয়েছে।

.

পাহাড়ি এলাকায় মাইকিং চলমান রয়েছে।পর্যাপ্ত খাদ্য মজুদ আছে।চট্টগ্রাম জেলা প্রশাসনের কর্মকর্তাগণ ও স্বেচ্ছাসেবকগণ কর্তৃক ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে আনার কাজ রাতে অব্যাহত আছে।

কাট্টলী এলাকার এসিল্যান্ড এনামুল হক জানান, নগরীর আকবর শাহ এলাকার ফিরোজ শাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে বৃহস্পতিবার দুপুরের খাবার বিতরণ করা হবে।