অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পেটের ভিতর ১২ হাজার পাথর নিয়ে বেঁচে আছেন মিনতি!

0
photo-1448723286
মিনতি মণ্ডলের পেট কেটে বের করা হয় ১২ হাজার পাথর!
image
.

মানুষের পিত্তথলিতে সচরাচর পাথর পাওয়ার কথা শোনা যায়। পাথরের সংখ্যা ১০টা, ২০টা কিংবা সর্বোচ্চ ১০০টিই হতে পারে। তাই বলে এক মানুষের পিত্তথলিতেই ১২ হাজার পাথর! ঘটনাটি ঘটেছে ভারতের কলকাতার এক নারীর পিত্তথলিতে। ওই নারীর পিত্তথলিতে অস্ত্রোপচার করার পর সেখানে ১১ হাজার ৯৫০টি পাথর পান চিৎিসকরা। কলকাতার এসএসকেএম হাসপাতালে ওই নারীর অস্ত্রোপচার হয়।

মিনতি মন্ডল নামে ওই নারীর বাড়ি দক্ষিণ ২৪ পরগণার বারুইপুরে। গতকাল সকালে তার অস্ত্রোপচার হয়। এর দায়িত্বে ছিলেন চিকিৎসক মাখনলাল সাহা ও তার সহকর্মীরা।

এত সংখ্যক পাথর দেখে তাদের সবার চোখ কপালে ওঠে। পাথরগুলো অবশ্য ছোট ছোট পুঁতির মতো যা বের করতে রীতিমতো হিমশিম খেতে হয় ডাক্তারদের।

এ বিষয়ে চিকিৎসক মাখনলাল সাহা বলেন, ‘এর আগে পিত্তথলি থেকে ৩ হাজার ১১০টি পাথর বের করার ঘটনা ঘটেছে। এবার সেই রেকর্ড ভেঙেছে।

হাসপাতালের সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, পেটে অসহ্য ব্যথা নিয়ে দুই সপ্তাহ আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ভারতের দক্ষিণ চব্বিশ পরগনার বারুইপুরের বাসিন্দা মিনতি মণ্ডল। রোগীর পেটে এক্স-রে করে চিকিৎসকরা জানতে পারেন, তাঁর পিত্তাথলিতে পাথর হয়েছে। এরপর গত বৃহস্পতিবার সকালে শহরের একটি হাসপাতালে অস্ত্রোপচার করতে গিয়ে চোখ কপালে ওঠে চিকিৎসকদের। কারণ ৫১ বছর বয়সী ওই নারীর পিত্তথলিতে পাওয়া গেছে প্রায় ১২ হাজার পাথর।

এই পাথরগুলো বের করতে এক ঘণ্টারও বেশি সময় অপারেশন চলে। আর অপারেশনের পর শুরু হয় পাথর গণনা। আর এই পাথর গুনতে সময় লাগে সাড়ে চার ঘণ্টা। এরপর দেখা যায়, পাথরের সংখ্যা ১১ হাজার ৯৫০।

পাথরগুলোর মধ্যে অনেকগুলো ছিল স্বাভাবিকের চেয়ে অনেক বড়, যার আকার ছিল দুই মিলিমিটার থেকে পাঁচ মিলিমিটার পর্যন্ত। চিকিৎসকরা জানান, এই পাথর হয়েছিল বেশি পরিমাণে লবণ খাওয়া আর কোলেস্টেরলের কারণে।

এর আগে কারো পেট থেকে এত পাথর বেরোনোর নজির গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষেরও জানা নেই। বিরল এই ঘটনার কথা ওই রেকর্ড বুক কর্তৃপক্ষকে জানানোর পর তারা জানিয়েছে, এটি একটি রেকর্ড। এর আগে ১৯৮৩ সালে যুক্তরাজ্যের মলি জনসনের পিত্তথলি থেকে তিন হাজার ৭২৩টি পাথর বেরিয়েছিল।